দেশনিউজ

চীনকে কড়া বার্তা, রাশিয়ার সঙ্গে বিশাল নৌ-মহড়ায় ভারত

সূত্র মারফত জানা গিয়েছে, ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের মস্কো সফর রয়েছে আগামী সেপ্টেম্বরের ৪ ও ৫ তারিখ নাগাদ।

Advertisement
Advertisement

স্থলপথের পাশাপাশি এবার জলপথেও শক্তি প্রদর্শন করবে ভারত। আর এক্ষেত্রে পাশে রয়েছে বন্ধু রাশিয়া। আন্দামান সাগরে নৌ মহড়ায় নামবে ভারতীয় নৌসেনা। সূত্র মারফত জানা গিয়েছে, ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের মস্কো সফর রয়েছে আগামী সেপ্টেম্বরের ৪ ও ৫ তারিখ নাগাদ। আর এই সময়েই আন্দামান সাগরে যৌথ নৌ মহড়া চলবে ভারত ও রাশিয়ার মধ্যে। এর জন্য তিনটি রণতরী পাঠাবে মস্কো। মালাক্কা প্রণালীর কাছেই এই মহড়া চিনকে কড়া বার্তা দেবে।

কারণ এই মালাক্কা প্রণালী বাণিজ্যিক দিক থেকে পণ্যবাহী জাহাজ চলাচলের ক্ষেত্রে বেজিংয়ের কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। তবে এই জলপথের দখল রয়েছে ভারতের হাতে। এর পাশাপাশি এই মহড়ার আর একটি গুরুত্বপূর্ণ দিক হচ্ছে, আন্দামান সাগরের এই অঞ্চলেই আমেরিকা ও জাপানের সঙ্গে আগামী নভেম্বর মাসে ‘মালাবার’ নৌ মহড়াতে অংশ নেবে ভারতীয় নৌবাহিনী। তাই সবদিক থেকেই রাশিয়ার সাথে সম্পর্ক মজবুত করার বার্তা দিচ্ছে নয়া দিল্লি।

চিনের সঙ্গে সংঘাতের এই সময় এই মহড়া অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা। এছাড়া বিশেষজ্ঞরা এটাও মনে করছেন যে চিন-ভারত সংঘাত মেটানোর চেষ্টা চালাচ্ছে রাশিয়া। বেজিং আর নয়াদিল্লি দুইয়ের উপরই রাশিয়ার প্রভাব থাকায় এই কাজে সুবিধা হবে। আর তাই সামরিক মহড়ার অংশ নিতে রাজি হয়েছিল ভারত।

প্রসঙ্গত, রাশিয়া ‘ক্যাভকাজ় ২০২০’ নামের একটি সামরিক মহড়ায় অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল ভারত কিন্তু শেষ মুহূর্তে পিছিয়ে আসে ভারত। তাই বন্ধু দেশ রাশিয়ার সাথে সম্পর্ক যাতে নষ্ট না হয় তাই ,আন্দামান সাগরে মহড়াতে যোগ দিয়েছে ভারত। আর এক্ষেত্রে খুশিও হয়েছে রাশিয়া।

Related Articles