নিউজলাইফস্টাইল

Rice Water: মুখের উজ্জ্বলতা বাড়াবে চাল ধোয়া জল! এর উপকারিতা অনেকেরই অজানা

রূপচর্চায় উপকারী চাল ধোয়া জল, রইলো এই ৫টি টিপস

Advertisement
Advertisement

বাঙালিদের খুবই প্রিয় খাবার ভাত। ভাত ছাড়া বাঙালির একটি দিনও চলে না। শুধু বাঙালিরা নয়, সারা ভারতের মানুষই ভাত খেতে পছন্দ করেন। এই ভাত বানানোর জন্য চাল আগে থেকে জলে ভালো করে ধুয়ে নেওয়া হয়। তবে বেশিরভাগ ক্ষেত্রে চাল ধোয়া এই জল (Rice Water) মানুষ ফেলে দেয়। জানেন কি এই চাল ধোয়া জলের রয়েছে অনেক উপকারিতা? চাল ধোয়ার জল কাজে লাগতে পারে আপনার রূপচর্চায়।

১) চুলে চাল ধোয়া জল (Rice Water) দিয়ে স্পা করলে অনেক উপকার মেলে। চাল ধোয়া জল কন্ডিশনারের বিকল্প হিসেবে কাজ করে। চুলে শ্যাম্পু করা হয়ে গেলে চাল ধোয়ার দিয়ে চুল ধুয়ে নিতে হবে। তারপর কয়েক মিনিট চুল ভালো করে ম্যাসাজ করে জল দিয়ে ধুয়ে নিলেই চুল নরম ও উজ্জ্বল হয়ে ওঠে।

২) চাল ভেজানো জল (Rice Water) ত্বকের জন্যেও খুব উপকারী। অনেকেই ত্বকের উজ্বলতা বাড়াতে এই টোটকা ব্যবহার করে থাকে। চাল ধোয়া জল রোমকূপ পরিষ্কার করে। একই সাথে ত্বকে উজ্জ্বলতা নিয়ে আসে।

৩) ত্বকের মৃত কোষ পরিস্কার করতে চাল ভেজানো জল খুবই উপকারী। এই জল দৈনন্দিন জীবনে ব্যবহৃত ক্লিনজারের সঙ্গে মিশিয়ে মুখে বা ত্বকে মাখলে অনেক উপকার মেলে।

৪) যাদের মুখে প্রচুর ব্রণ বের হয় কিংবা যারা এই সমস্যায় নিয়মিত ভোগেন। তারা মুখের মধ্যে চাল ধোয়া জল স্পে করলে উপাকার পাবেন। কারন চালের মধ্যে থাকে ভিটামিন, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্ট। চাল ধোয়া জলেও এর উপস্থিতি মেলে। যা আমাদের ত্বকে লাগালে ত্বকের তেলতেলে ভাব কমিয়ে দিতে সাহায্য করে।

৫) অনেক সময় রোদে ঘুরে ঘুরে মুখের উজ্জ্বলতা কমে যায়। কালো হয়ে যায় মুখ। ধুলো বালি মুখে জমা হয়ে জ্বালা ভাবও হয়। এই জ্বালাভাব দূর করতে চাল ধোয়া জল (Rice Water) মুখে স্পে করলে দারুন উপকার মেলে। এই জিনিসটি প্রতিদিন মুখে স্পে করলে মুখ সতেজ থাকে।

Related Articles