আন্তর্জাতিকনিউজ

পাকিস্তানে হাই লাইট ভারতের প্রধানমন্ত্রী, মোদীর ছবি নিয়ে বিশাল মিছিল, উঠল স্বাধীনতার দাবি

Advertisement
Advertisement

আবারও মিছিল শুরু হল পাক অধুষ্যিত সিন্ধ প্রদেশে। স্বাধীনতার দাবি জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে পৃথিবীর বিভিন্ন দেশের রাষ্ট্রনায়কদের ছবি সম্বলিত প্ল্যাকার্ডসহ মিছিলে হাঁটলেন ওই প্রদেশের অসংখ্য মানুষ। প্রদেশটির স্বাধীনতার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পৃথিবীর বিভিন্ন দেশের শাসকদের হস্তক্ষেপের দাবি তোলা হল ওই মিছিলে।

প্রতিবাদীদের দাবি অনুযায়ী, প্রাচীন কালে সিন্ধু উপত্যকার অংশ ছিল এই প্রদেশ। পরবর্তীকালে ব্রিটিশ সরকার এই উপত্যকা দখলে নেয়। তারপর এটিকে পাকিস্তানের হাতে তুলে দেওয়া হয় ১৯৪৭ সালের দেশভাগের সময়।

প্রতিবাদী সংগঠনগুলির মধ্যে একটি জেয় লিন্ধ মুত্তাহিদা মহজ-এর চেয়ারম্যান মহম্মদ বুরফট জানিয়েছেন, ‘‘এতদিন ধরে এই প্রদেশের সংস্কৃতি ও ইতিহাসের উপর প্রবল অত্যাচার চলা সত্ত্বেও, এই প্রদেশের মানুষ তার ঐতিহাসিক ও সাংস্কৃতিক পরিচয় সমান ভাবে অক্ষুণ্ণ রেখেছে। সারা পৃথিবীর মানুষ এই সভ্যতা থেকে উপাদান সংগ্রহ করে নিজের মতো গড়েপিটে নিয়েছে।’’ মানবতার ইতিহাসে এই প্রদেশ থেকে নানাভাবে ধর্মীয় ও দার্শনিক ঐক্য তৈরি হয়েছে, যা এই প্রদেশকে আলাদা মাত্রায় পৌঁছে দিয়েছে।

প্রসঙ্গত, ১৯৬৭ সাল থেকেই সিন্ধুদেশে স্বাধীনতার দাবি উঠছে। সেই সময় নেতৃত্ব দিয়েছিলেন জিএম সৈয়দ ও পির আলি মহম্মদ। উল্লেখ্য, জিএম সৈয়দের ১১৭ তম জন্মদিন উপলক্ষ্যে এই আন্দোলনের আয়োজন হয়।

Related Articles