Spacialদেশ

সন্তানের জন্য দরকার Blue Aadhaar Card? কিভাবে পাবেন? জেনে নিন

Advertisement
Advertisement

Blue Aadhaar Card: বর্তমানে ভারতীয় নাগরিকদের সচিত্র পরিচয় পত্র (Photo Identity Proof) হিসেবে আধার কার্ডের (Aadhaar Card)গুরুত্ব অপরিসীম। ভারতে থেকে যেকোন গুরুত্বপূর্ণ কাজ করতে হলে আধার কার্ড অবশ্যই প্রয়োজন হয়। এই কারণে ভারতে বসবাসকারী প্রতিটি মানুষের কাছেই আজ নিজের জন্য আধার কার্ড তৈরি করা বাধ্যতামূলক। এই কার্ডটির মধ্যে ব্যবহারকারীর সমস্ত তথ্য বায়োমেট্রিক (Biometric) পদ্ধতিতে সংরক্ষণ করা থাকে। তাই এই কার্ডটির মাধ্যমে খুব সহজেই ব্যবহারকারীর সঠিক পরিচয় সম্পর্কে জানা যায়। আপনি ভারতের ব্যাংকের কাজ থেকে শুরু করে যেকোনো ধরনের গুরুত্বপূর্ণ কাজের ক্ষেত্রে আধার কার্ড অত্যন্ত প্রয়োজনীয় হয়ে উঠেছে।

Check Details of Blue Aadhaar Card

বর্তমানে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে চালু করা হয়েছে নীল রঙের আধার কার্ড (Blue Aadhaar Card)। জানা যাচ্ছে কোনো গ্রাহকের যদি নীল আধার কার্ড থাকে তবে তিনি নানা সরকারি সুযোগ সুবিধা পেতে পারেন। বর্তমানে ভারতে যে আধার কার্ড প্রচলিত আছে তাতে ভারতীয় জাতীয় পতাকার তিন রং দেখতে পাওয়া যায়। তবে নতুন চালু করা আধার কার্ডে এই তিন রঙের সঙ্গে দেখা যাবে নীল রংটি। নতুন আধার কার্ডের সামনের দিকে থাকবে এই নীল রঙ। তবে এই নীল রঙের আধার কার্ডটি সকলের জন্য নয়। এটা তৈরি করা হয়েছে ভারতে বসবাসকারী ৫ বছর বয়সের নিচের শিশুদের জন্য। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে নতুন এই আধার কার্ডটির নাম দেয়া হয়েছে বাল আধার কার্ড (Baal Adhaar Card)।

Blue Aadhaar Card

প্রথম যখন এ দেশে আধার কার্ড ব্যবস্থা চালু হয়েছিল তখন শিশুদের জন্য আধার কার্ড তৈরীর বিশেষ কোনো পদ্ধতি চালু হয়নি। ২০১৮ সালে প্রথম শিশুদের জন্য প্রস্তুত এই নীল রঙের আধার কার্ডের (Blue Aadhaar Card) নকশা তৈরি করা হয়েছিল। পরে শিশুদের স্কুলে ভর্তি হওয়া থেকে শুরু করে আরও বিভিন্ন কাজের জন্য আধার কার্ড বাধ্যতামূলক করা হয়েছে কেন্দ্রীয় সরকারের (Central Government) পক্ষ থেকে। সাধারণ ভারতীয় নাগরিকদের আধার কার্ডের থেকে এই কার্ডটি কিছুটা আলাদা হওয়ার জন্য একে আলাদা ভাবে চিহ্নিত করতে নীল রঙটি ব্যবহার করা হয়েছে।

Blue Aadhaar Card

সাধারণ আধার কার্ড গুলির মত শিশুদের জন্য প্রস্তুত এই নীল রঙের আধার কার্ডেও ১২ ডিজিটের একটি আধার নম্বর থাকবে। তবে এই আধার কার্ড প্রস্তুত করার জন্য শিশুদের আইরিশ এবং আঙ্গুলের ছাপ বাধ্যতামূলক নয়। এই ধরনের আধার কার্ড তৈরি করার সময় শিশুর বাবা কিংবা মায়ের বায়োমেট্রিক (Biometric) পরীক্ষার মাধ্যমে তা তৈরি করে দেওয়া হবে। তবে সেই শিশুর পাঁচ বছর বয়স হলে তারা নিজের সম্পূর্ণ তথ্য দিয়ে আধার কার্ডটি নতুন করে আপডেট করতে হয়। তবে পাঁচ বছরের কম বয়সী শিশুদের আধার কার্ড অনলাইনে মাধ্যমে করা যায় না। অনলাইনে অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নিয়ে অবশ্যই আপনাকে আপনার শিশুকে নিয়ে যেকোনো আধার পরিষেবা কেন্দ্রে যেতে হবে এবং তার জন্য এই নীল রঙের আধার কার্ডটি যত শীঘ্র সম্ভব করে ফেলতে হবে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles