আগামীকাল অর্থাৎ ৫ আগস্ট অনুষ্ঠিত হবে রাম মন্দির" />আগামীকাল অর্থাৎ ৫ আগস্ট অনুষ্ঠিত হবে রাম মন্দির" />আগামীকাল অর্থাৎ ৫ আগস্ট অনুষ্ঠিত হবে রাম মন্দির" />আগামীকাল অর্থাৎ ৫ আগস্ট অনুষ্ঠিত হবে রাম মন্দিরের ভুমিপুজো। দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান ঘটতে চলেছে আগামীকাল। আর এই অনুষ্ঠানের জন্য প্রস" />
×
Jannah Theme License is not validated, Go to the theme options page to validate the license, You need a single license for each domain name.

অযোধ্যার রামমন্দির নির্মাণে খরচ কত হবে জানেন?

এই মন্দির নির্মাণের আগে ডিজাইন আর্কিটেক্ট, ইঞ্জিনিয়ার ও ট্রাস্টের সবুজ সংকেত পাবার পরেই কাজ শুরু হবে। মন্দিরের উচ্চতা প্রথমে ১২৮ ফুট করা হবে বলেও পরে বাড়িয়ে ১৬১ ফুট করা হয়েছে।

আগামীকাল অর্থাৎ ৫ আগস্ট অনুষ্ঠিত হবে রাম মন্দিরের ভুমিপুজো। দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান ঘটতে চলেছে আগামীকাল। আর এই অনুষ্ঠানের জন্য প্রস্তুতি চলছে জোরকদমে। এই অনুষ্ঠানের শুভ সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি ভূমিপুজোতে ৪০ কেজির রুপোর ইট স্থাপন করবেন। আর এর মধ্যে দিয়ে শুরু হবে রামমন্দিরের ভূমিপুজো।

এই মন্দির নির্মাণে প্রায় ৩ থেকে সাড়ে ৩ বছর সময় লাগতে পারে। মন্দির নির্মাণের বাজেট কমপক্ষে ৩০০ কোটি টাকা হতে পারে বলে ধরা হয়েছে। যদিও এই মন্দির সংলগ্ন এলাকায় প্রায় ২০ একর এলাকাতে উন্নয়নমূলক কাজ চালাতে বাজেট ১০০০ কোটির কাছাকাছি চলে যেতে পারে। এই রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট মন্দিরের ভিত্তি প্রতিষ্ঠার পর সারা দেশ থেকে অর্থ সংগ্রহ করা হবে। এই বছরের ২৫ নভেম্বর থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত দেশের প্রায় ১০ কোটি পরিবারের কাছে পৌঁছে যাওয়া হবে। তাঁদের থেকেই আর্থিক সাহায্য সংগ্রহ করা হবে।

এই মন্দির নির্মাণের আগে ডিজাইন আর্কিটেক্ট, ইঞ্জিনিয়ার ও ট্রাস্টের সবুজ সংকেত পাবার পরেই কাজ শুরু হবে। মন্দিরের উচ্চতা প্রথমে ১২৮ ফুট করা হবে বলেও পরে বাড়িয়ে ১৬১ ফুট করা হয়েছে। এর পাশাপাশি রামমন্দিরের মোট ৫ টি ছোট চূড়া থাকবে বলে জানা গেছে। এই মন্দির নির্মাণের জন্য দেশের বড় বড় সংস্থা থেকেও অনুদান আসবে বলে মনে করা হচ্ছে। এই মন্দির নির্মাণের জন্য দেশের ১০০ টি নদীর থেকে জল নিয়ে আসা হয়েছে।