দেশনিউজ

আনলক ৪-এ চালু হবে মেট্রো পরিষেবা, মিলেছে কেন্দ্রের ‘গ্রিন সিগন্যাল’

আগামী ৭ সেপ্টেম্বর থেকে চালু হতে চলেছে মেট্রো পরিষেবা। আর এই পরিষেবা শুরু করার অনুমতি দিয়েছে কেন্দ্র।

Advertisement
Advertisement

আনলক ৪-এ চালু হতে চলেছে মেট্রো পরিষেবা। আগামী ৭ সেপ্টেম্বর থেকে চালু হতে চলেছে মেট্রো পরিষেবা। আর এই পরিষেবা শুরু করার অনুমতি দিয়েছে কেন্দ্র। যদিও লোকাল ট্রেন কবে থেকে চালু হবে সে বিষয়ে কিছুই জানানো হয়নি। আনলক ৪-এর গাইডলাইন প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকার।

৭ সেপ্টেম্বর থেকে ধাপে ধাপে মেট্রো পরিষেবা চালু করা হবে। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আনলক ৪-র গাইডলাইন প্রকাশ করা হয়েছে। সেখানে কি কি ক্ষেত্রে ছাড় মিলবে আর কোন কোন পরিষেবা বন্ধ থাকবে, সমস্ত কিছুই জানানো হয়েছে। তবে কন্টেনমেন্ট জোনগুলিতে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত লকডাউন জারি থাকবে।

এই আনলক ৪.০-তে এবার আন্তঃরাজ্য জিনিসপত্র পরিবহনের ক্ষেত্রে কোনো নিষেধ থাকছে না। মানুষজনের যাতায়াতের ক্ষেত্রেও কোনো বিধিনিষেধ থাকছে না। এমনকি কোনো বিশেষ পাস ও লাগবে না। এছাড়া সামাজিক, শিক্ষাকেন্দ্রিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও বিনোদনের ক্ষেত্রে এবং ধর্মীয় অনুষ্ঠান ও খেলাধুলা ভিত্তিক অনুষ্ঠানে ২১ সেপ্টেম্বর থেকে ১০০ জন করে জমায়েত হতে পারবেন।

কনটেনমেন্ট জোন ছাড়া সব জায়গাতেই নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা স্কুলে যেতে পারবেন। তবে সেক্ষেত্রে শিক্ষক-শিক্ষিকারা ছাত্র-ছাত্রীদের উপর বিশেষ নজর রাখতে হবে। অভিভাবকরা আদৌ স্কুলে পাঠাতে রাজি কিনা সেই সংক্রান্ত লিখিত নথি জমা দিতে হবে।

Related Articles