দেশনিউজ

বেলাগাম চীন, লাদাখের পর এবার অরুণাচল প্রদেশের দিকে নজর লাল ফৌজের

সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, অরুণাচল প্রদেশে ভারত ও চীন সীমান্তের অন্তত চারটি জায়গাতে সেনা সমাবেশ করছে চীন।

চীনা সেনা লাদাখের বিভিন্ন জায়গা থেকে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করেছিল, কিন্তু একাধিকবার সেই চেষ্টা করেও ব্যর্থ হয়েছে চীন। তাই এবার অরুণাচল প্রদেশের দিকে হাত বাড়াচ্ছে লাল ফৌজ। সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, অরুণাচল প্রদেশে ভারত ও চীন সীমান্তের অন্তত চারটি জায়গাতে সেনা সমাবেশ করছে চীন। ভারত-চীন সীমানা থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে রয়েছে পিএলএ এমনটাও জানা গেছে।

অরুণাচলের যে ৪ টি সীমান্তে চীন সেনা জড়ো হচ্ছে বলে জানা গেছে, সেগুলি হল- সাফিলা, তুতিং, চ্যাং জে ও ফিসটালি সেক্টর। এই পাহাড়ি এলাকাগুলিকে দখলের চেষ্টা করছে চীন। আর এর জন্য চীন বেশ কয়েকদিন ধরেই বিভিন্ন ভাবে প্রস্তুতি নিচ্ছে। রাস্তাঘাট ও অন্যান্য পরিকাঠামো নির্মাণ শুরু করেছে চীনা সেনা। আর তাই এদের অনুপ্রবেশ রুখতে সব দিকথেকেই চেষ্টা করছে ভারত।

ভারতীয় সেনাদের সবদিক থেকেই সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। প্রসঙ্গত, এর আগে ২০১৭ সালে ভুটান সীমান্তের ডোকা লা-য় ঘাঁটি গাড়তে চেয়েছিল চীনা সেনা। সেইসময়ও ভারতীয় জওয়ানরা সেটা রুখে দিয়েছিল। টানা ৭২ দিন ধরে সেই সময় সংঘর্ষ চলছিল। তবে ভারতীয় সেনারা সেখানেও আটকে দিয়েছিল লাল ফৌজকে।

Tags

Related Articles

Close