নিউজরাজনীতিরাজ্য

“এই ভোট আমার ভোট”, একুশ জয়ে নিজের ভাবমূর্তিই তুরুপের তাস মমতার

Advertisement
Advertisement

একুশের ভোটে আরো একবার নিজের ভাবমূর্তিকে বাজি ধরলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। রায়গঞ্জ থেকে তিনি ঘোষণা করলেন, “আমাকে দেখে ভোট দিন। একুশের ভোটটা আমার ভোট। প্রার্থী দেখবেন না, প্রার্থী তৃণমূল কংগ্রেস তৈরি করে। আপনারা যদি আমাকে চান তবে দলকে ভোট দিন। কারণ প্রার্থী যেই হবেন না কেন সে তৃণমূল কংগ্রেস থেকে হবেন। তাই ভোট আমাকে দিন। প্রার্থী দেখে নয়।”

মূলত ২০১৬ সালের মতই ভাবমূর্তিকে তুরুপের তাস করতে চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগে ২০১৬-র নির্বাচনে তিনি জানিয়েছিলেন ২৯৪ টি আসনে তিনি নিজেই প্রার্থী। তাই তাঁর উপর ভরসা রেখে বাংলার মানুষ তাঁকে ভোট দিয়েছিল। ভোট দিয়েছিল তাঁর দলকে। ২০২১-এ কি সেই একই ট্যাকটিকস খাটাতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়?

সেবারে মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাবমূর্তির কাছে পরাস্ত হয়েছিল বাম কংগ্রেস জোট। সাংগঠনিক দুর্বলতা সত্ত্বেও জয়ী হয়েছিল তৃণমূল কংগ্রেস। তবে এবারের ঘটনা কিছুটা আলাদ। ঐ বিপক্ষ শক্তিশালী এবং তার সাথে তৃণমূল কংগ্রেস থেকে বেরিয়ে গেছেন বেশ কিছু হেভিওয়েট নেতা এবং তাঁরা দল বদল করেছেন। সুতরাং তার কিছুটা প্রভাব দলে তো অবশ্যই পড়তে চলেছে।

তাই জন্যই কি মমতা বন্দ্যোপাধ্যায় এই পথ অবলম্বন করলেন? ২০১৯-এর ভোটে নরেন্দ্র মোদির মতো উপযুক্ত মুখ থাকায় যেমন বিজেপি সুবিধা পেয়েছিল, সেই সুবিধা পেতেই কি এবার মমতা বন্দ্যোপাধ্যায় একুশের ভোটকে আমার ভোট বললেন? প্রশ্ন রাজনৈতিক মহলের।

Related Articles