নিউজরাজ্য

ভোটের মুখেই বড় চমক, অর্থমন্ত্রীর পরিবর্তে বিধানসভায় বাজেট পেশ মুখ্যমন্ত্রী মমতার!

Advertisement
Advertisement

ভোটের মুখে রাজ্য বিধানসভা সাক্ষী থাকতে চলেছে এক নজিরবিহীন ঘটনার। সূত্র মারফত জানা যাচ্ছে, এই প্রথমবার খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্য বাজেট পেশ করতে চলেছেন। ইতিমধ্যেই নাকি অর্থমন্ত্রী অমিত মিত্র রাজ্যপাল জগদীপ ধনখড়ের কাছে এই মর্মে অনুমতি চেয়েছেন। রাজ্য সরকার এবারে পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে না আসন্ন বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে। ভোট অন অ্যাকাউন্ট পেশ করা হবে। মনে করা হচ্ছে, রাজ্য সরকার মুখ্যমন্ত্রীর হাত দিয়ে বড়সড় চমক দিতে পারে সেই ভোট অন অ্যাকাউন্টেই।

শুক্রবার শেষ বাজেট দ্বিতীয় তৃণমূল সরকারের। কিন্তু মুশকিল হল, চিকিৎসকরা অর্থমন্ত্রী অমিত মিত্রকে বাড়ির বাইরে না বেরোনোর পরামর্শ দিয়েছেন করোনা পরিস্থিতির জন্য। ফলে, বিধানসভায় এসে বাজেট পেশে এই মুহূর্তে অপারগ তিনি। সেকারণেই মুখ্যমন্ত্রী বাজেট বক্তৃতা পেশের দায়িত্ব নিজের কাঁধে তুলে নিতে পারেন বলে জানা যাচ্ছে। তাৎপর্যপূর্ণ ভাবে, রাজ্যপালের কাছে নিজে চিঠি লিখে বাজেট পেশ করার দায়িত্ব থেকে অব্যাহতি চেয়েছেন অর্থমন্ত্রী। সূত্রের খবর অনুযায়ী, সেই আবেদন মঞ্জুরও হয়েছে। যদিও, স্পিকারই কেবল ঠিক করতে পারেন বিধানসভার অধিবেশনে বাজেট বক্তৃতা কে পেশ করবেন। এক্ষেত্রে প্রয়োজনই ছিল না রাজ্যপালের অনুমোদনের।

রাজ্যপাল জগদীপ ধনখড়ের প্রতি তৃণমূল সরকারের এই সৌজন্য বেনজির সাম্প্রতিক অতীতে। তবে মজার কথা, পূর্বে এই সরকারই রাজ্যপালের ভাষণ বাতিল করেছিল বাজেট অধিবেশনের আগে। সেই ১৯৬৩ সালের পর প্রথমবার বিধানসভায় রাজ্যপালের ভাষণ ছাড়া শুরু হয়েছে বছরের প্রথম অধিবেশন। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে বিরোধী শিবিরও। টুইটারে অসন্তোষ প্রকাশ করেছেন খোদ রাজ্যপালও। এরই মধ্যে রাজ্য সরকারের অপ্রত্যাশিত সৌজন্য প্রকাশ জগদীপ ধনখড়ের প্রতি।

কেবল তাই নয়, অন্য কোনো মন্ত্রীও বাজেট পেশ করতে পারতেন অর্থমন্ত্রীর অনুপস্থিতিতে। কিন্তু তা না করে বাজেট পেশের দায়িত্ব নিজে কেন নিলেন মুখ্যমন্ত্রী! সেটা নিয়েও রাজনৈতিক মহলে কমবেশি আলোচনা চলছে। অনেকেরই দাবি, বড় কোনও চমক থাকতে পারে ভোটের আগের শেষ বাজেটে। আর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেই চমকের ঘোষণা নিজের মুখেই করতে চাইছেন। প্রসঙ্গত, ইতিমধ্যেই বাজেট বক্তৃতা বয়কট করেছে বাম এবং কংগ্রেস। সেক্ষেত্রে শুক্রবার কার্যত বিরোধী শূন্য বিধানসভায় বাজেট পেশ করতে হতে পারে মুখ্যমন্ত্রীকে।

Related Articles