নিউজ

লোকাল ট্রেন ‌যাত্রীদের জন্য দারুণ পদক্ষেপ নিল পূর্ব রেল, হাঁফ ছেড়ে বাঁচবে এই ডিভিশনের নিত্যযাত্রীরা

Advertisement
Advertisement

Indian Railways: অপেক্ষার আর মাত্র কয়েকদিন। তারপরেই সুখবর পেতে চলেছেন আমজনতা। শিয়ালদহ মেন এবং নর্থ EMU লোকাল গুলিকে ১২ কোচের করার জন্য শিয়ালদা স্টেশনের ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বৃদ্ধির কাজ চলছে জোর কদমে। সাধারণ মানুষকে যাতে কোনরকম সমস্যার সম্মুখীন হতে না হয় সে কারণে দিনের বেলা নয় বরং জোরকদমে কাজ চালানো হচ্ছে রাতের অন্ধকারে। শিয়ালদহ স্টেশনের ইয়ার্ডে বিভিন্ন রকমের জটিলতা থাকা সত্ত্বেও সমস্ত চ্যালেঞ্জিং কাটিয়ে অক্লান্ত পরিশ্রম করে চলেছে ডেডিকেটেড প্রজেক্ট টিম। লক্ষ্য একটাই আর সেটা হল নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করতে হবে কাজ।

সম্প্রতি এই বিষয়ে পূর্ব রেল কর্তৃপক্ষের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ্যে আনা হয়েছে। সেই বিজ্ঞপ্তিতেই লেখা হয়েছে, ‘বৈদ্যুতিক লাইন, নতুন ট্র্যাক ইত্যাদি সহ এমন একটি বিশাল প্রকল্প সম্পন্ন করার জন্য পরিকল্পনা এবং সুস্পষ্ট সমন্বয়ে বিশেষভাবে প্রয়োজন। ট্রেন চলাচল চালু রেখে এই সমস্ত কাজ করা যথেষ্ট চ্যালেঞ্জিং এর বিষয়। কিন্তু সেই সমস্ত বাঁধাকে অতিক্রম করে নিজেদের লক্ষের দিকে এগিয়ে চলেছেন রেল কর্মীরা’।

প্রখর রোদ আর তীব্র গরমকে উপেক্ষা করেই ২৪ ঘন্টা এক নাগাড়ে কাজ করছেন রেল কর্মীরা। সূত্রে খবর, বর্তমানে ওভারহেডের বৈদ্যুতিক তার এবং সিগন্যালেট সরঞ্জাম গুলির জন্য নতুন খুঁটি স্থাপন করা হচ্ছে। যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে এবং নতুন পরিকাঠামো নির্ভরযোগ্যতা নিশ্চিত করতে একেবারে নিখুঁতভাবেই করা হচ্ছে এই কাজ। দিনের বেলা যাতে যাত্রীদের চলাচলে কোনো রকমের সমস্যা না হয় এবং ধুলো দূষণ যাতে কমানো যায় সে কারণে নির্মাণ কাজ চলছে রাতের অন্ধকারে।

এমনকি যাত্রীদের সুবিধার্থে প্ল্যাটফর্ম নম্বর ১, ২, ৩ এবং ৪ এর কাছে অতিরিক্ত অস্থায়ী রুটও খোলা হয়েছে। প্রত্যেকদিন রাতে পরিষেবা বন্ধ হওয়ার পরেই কোমর বেঁধে কাজ শুরু করে দিচ্ছেন পূর্ব রেলের কর্মীরা। রেল কর্তৃপক্ষ সূত্রে খবর, সংশ্লিষ্ট সমস্ত বিভাগের কর্মীরাই নিজ নিজ কাজ দ্রুত গতিতে সম্পন্ন করার চেষ্টা চালিয়ে চলেছে। উদ্দেশ্য একটাই আর সেটা হল যত দ্রুত সম্ভব শিয়ালদহ মেইন এবং নর্থ সেকশনের সমস্ত লোকাল ট্রেনই ১২ বগির করে তোলা।

এক্ষেত্রে অবশ্য একটি কথা না বলেই নয়, দীর্ঘ সময় ধরেই শিয়ালদা ডিভিশনের সমস্ত ট্রেন ১২ বগির করার আবেদন জানিয়েছিলেন নিত্য যাত্রীদের একটা বড় অংশ। আর এবার যাত্রীদের সেই কথা মেনে নিল পূর্ব রেল। যাত্রীদের আরও বেশি করে সুবিধা প্রদান করতে এমন উদ্যোগ-পূর্ব রেল কর্তৃপক্ষের।

Related Articles