আন্তর্জাতিকনিউজ

বিশ্বের দরবারে ভারতের জয়জয়কার, সর্বোচ্চ সম্মান পেলেন ভারতীয় এই নারী

Advertisement
Advertisement

ধীরে ধীরে কেটে যাচ্ছে এক বছরেরও বেশি সময় ধরে করোনা ভাইরাসের অতিমারী পৃথিবীর বুকে যে অভিশাপ নিয়ে এসেছিল তার রেশ। চারপাশের পরিস্থিতি ক্রমশ স্বাভাবিক হচ্ছে ভ্যাকসিনের আগমনে। আর সেই সঙ্গে প্রায় প্রতিদিনই নানা মহল ভরে উঠছে নিত্য নতুন সম্ভাবনায়। বিশ্বের দরবারে আরো একবার উজ্জ্বল হল ভারতের মুখ, করোনা পরবর্তী এই সম্ভাবনাময় সময়েই।

পদ্মশ্রীপ্রাপ্ত পদার্থবিদ রোহিনী গোড়বোলে পেলেন ফ্রান্সের অন্যতম সর্বোচ্চ সম্মান। ফ্রান্স এই সম্মান প্রদান করে সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিখ্যাত মানুষদের। আন্তর্জাতিক মহলে দেশের সম্মান বৃদ্ধি পেয়েছে তাঁর এই সাফল্যে। বর্তমানে বেঙ্গালুরুর ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স’-এ ‘সেন্টার ফর হাই এনার্জি ফিজিক্স’-এ অধ্যাপনা করেন স্বনামধন্য পদার্থবিদ রোহিনী গোড়বোলে।

ভারত এবং ফ্রান্সের মধ্যে যৌথ প্রকল্পের পাশাপাশি আরো একাধিক ক্ষেত্রে উল্লেখযোগ্য কাজ করেছেন তিনি। বিশেষত মহিলাদের আরও বেশি করে বিজ্ঞান, প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং এবং অঙ্কের ক্ষেত্রে এগিয়ে আসার জন্য রোহিনী গোড়বোলে যে কাজ করেছেন, তার জন্যই তিনি ফ্রান্সের এই উচ্চ সম্মানের দাবিদার হয়ে উঠেছেন।

রোহিনী গোড়বোলে ১৯৫২ সালে পুণেতে জন্মগ্রহণ করেন। পুণে বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞানে স্নাতক স্তরের পড়াশোনা শেষ করে স্নাতকোত্তর করেন আইআইটি বম্বে থেকে ১৯৭৪ সালে। স্নাতক ও স্নাতকোত্তর দু’ক্ষেত্রেই প্রথম হয়েছিলেন। এরপর পিএইচডি করেন নিউ ইয়র্কের স্টোনি ব্রুক বিশ্ববিদ্যালয় থেকে। কাজ করেছেন সার্নেতে (ইউরোপিয়ান অর্গানাইজেশন ফর রিসার্চ)। জীবনীমূলক বই লিখেছেন ভারতের মহিলা বিজ্ঞানীদের নিয়ে। সক্রিয়ভাবে যুক্ত আছেন বিজ্ঞানে মহিলাদের অনুপ্রেরণা জোগানোর জন্য বিভিন্ন নীতি তৈরিতে।

Related Articles