Featuredনিউজ

Cash on Delivery Scam: ক্যাশ অন ডেলিভারির ক্ষেত্রেও ঠকতে হচ্ছে গ্রাহকদের; জানুন বিস্তারিত

প্রতারণার ঘটনা ঘটছে ক্যাশ অন ডেলিভারির ক্ষেত্রেও

Advertisement
Advertisement

বর্তমান ডিজিটাল যুগে বিভিন্ন অ্যাপের মাধ্যমে কেনাকাটা করা মানুষের কাছে জলভাত হয়ে গেছে। সামান্য মুদির দোকানের জিনিসপত্র থেকে শুরু করে নামিদামি ফোন সবকিছুই আজকাল মিলছে অ্যাপ এর মাধ্যমে। তবে অনলাইনে পেমেন্ট করা নিয়ে মানুষের মনে এতদিন ভয় ছিল কারণ এর থেকে জালিয়াতি হওয়া সম্ভাবনা প্রবল থাকে। কিন্তু এবার ক্যাশ অন ডেলিভারির (Cash on Delivery Scam) ক্ষেত্রেও আপনি প্রতারিত হতে পারেন। আপনার কষ্টের টাকা চলে যেতে পারে প্রতারকদের হাতে। কিভাবে বুঝবেন কোনটি সঠিক আর কোনটি ভুল? জেনে নিন আজকের প্রতিবেদন থেকে।

ক্যাশ অন ডেলিভারির (Cash on Delivery Scam) ক্ষেত্রে ৫৯৯ টাকার জিনিস কিনে ৭০ হাজার টাকা খোয়াতে হয়েছে হাওড়ার এক মহিলাকে। এই ঘটনা কিন্তু আপনার আমার সবার সাথে করতে পারে। তাই প্রত্যেকটি মুহূর্তে আমাদের সতর্ক থাকতে হবে। জালিয়াতি যেমন হচ্ছে তার থেকে বাঁচার উপায় অবশ্যই রয়েছে। জালিয়াতির এই ঘটনাটি অবশ্য ঘটেছে হাওড়ার লিলুয়াতে।

লিলুয়ার চকপাড়া এলাকার বাসিন্দা পম্পা কর্মকার ফেসবুক দেখে ৫৯৯ টাকায় তিনটি সালোয়ার কামিজ ক্যাশ অন ডেলিভারিতে (Cash on Delivery Scam) অর্ডার করেছিলেন। ডেলিভারি বয় যখন তাকে পার্সেলটি দিয়ে যায় তিনি খুলে দেখেন সেখানে তিনটে অপরিষ্কার এবং পুরনো সালোয়ার কামিজ দেওয়া হয়েছে। ডেলিভারি বয় কে ফোন করে ঘটনাটি জানাতে তিনি একটি ফোন নাম্বার দেন এবং ওখানে ফোন করে সমস্ত অভিযোগ দায়ের করতে বলেন। কিন্তু আদতে সেই ফোন নাম্বারটির কোন অস্তিত্বই ছিল না। এরপরে পার্সেল থেকে তিনি একটি ফোন নাম্বার জোগাড় করেন এবং সেখানে ফোন করে সমস্ত কিছু জানালে তাকে একটি এপ ইন্সটল করতে বলা হয়। জানানো হয় সমস্ত টাকা তিনি রিফান্ড পেয়ে যাবেন কিন্তু রিফান্ড পাওয়া তো দূরের কথা বরং তার অ্যাকাউন্ট থেকে কেটে যায় ৭০০০০ টাকা। তিনি বুঝতে পারেন এক বড়সড়ো প্রতারণার ফাঁদে তিনি পা দিয়েছেন। পুলিশকে জানানোর হুমকি দিলে সেখান থেকে অকথ্য ভাষায় তাকে গালাগালি দেওয়া হয়।

অনেক সময় দেখতে পাবেন আপনার নামে কোন পার্সেল এসেছে কিন্তু আপনি আদৌ কোন পার্সেল বুক করেননি। এছাড়া আপনি নেটের মাধ্যমে বিল পেমেন্ট করে দিলেও ডেলিভারি পর আপনাকে বলবে আপনার পেমেন্টটি সম্পূর্ণভাবে সাকসেসফুল হয়নি তাই জন্য ক্যাশ অন ডেলিভারি দিতে হবে। আপনার কাছ থেকে ক্যাশ নেওয়ার পর সে হয়তো বলবে কয়েকদিনের মধ্যেই আপনি টাকাটি রিফান্ড পেয়ে যাবেন কিন্তু ভুলেও সেই প্রলোভনে পা দেবেন না। এরকম বিভিন্নভাবে মানুষকে প্রতারিত করা হচ্ছে বারংবার। আপনি ক্যাশ অন ডেলিভারি (Cash on Delivery Scam) করে কিছু অর্ডার করবেন কিংবা অনলাইনে পেমেন্ট করে অর্ডার করুন সেটা সম্পূর্ণ আপনার ইচ্ছে, কিন্তু প্রতিটি ক্ষেত্রেই আপনাকে সাবধান হতে হবে যাতে প্রতারিত না হন।

সর্বদা পরিচিত এবং প্রতিষ্ঠিত শপিং সাইট থেকে শপিং করবেন, কোন অপরিচিত সাইট থেকে কখনোই শপিং করবেন না। যখনই টাকা রিফান্ড করার ব্যাপার আসবে নিজের ব্যাংকিং সংক্রান্ত ডিটেলস কারো সাথে শেয়ার করবেন না। অনেক সময় ডেলিভারি এক্সিকিউটিভ কিংবা অন্য কেউ যদি কোন অ্যাপ ডাউনলোড করতে বলে কিংবা কোন ওটিপি শেয়ার করতে বলে সেক্ষেত্রে কখনোই এই কাজটি করবেন না। অনলাইনে শপিং করার ক্ষেত্রে আপনি যদি প্রতারিত হন অবশ্যই পুলিশের কাছে অভিযোগ দায়ের করবেন। কিন্তু সর্বদা সতর্ক থাকবেন, আধুনিক ইন্টারনেটের যুগে পদে পদে প্রতারণার বিপদ লুকিয়ে রয়েছে। তাই যেকোনো পদক্ষেপ আপনাকে সাবধানেই ফেলতে হবে।

Related Articles