আন্তর্জাতিকনিউজ

চীনকে জব্দ করতে এবার ভারত মহাসাগরে টহল দেবে জার্মান যুদ্ধজাহাজ

সূত্রের খবর অনুযায়ী, ভারত সরকারের আমন্ত্রণে সাড়া দিয়েই এই সিদ্ধান্ত নিয়েছে জার্মান সরকার।

Advertisement
Advertisement

ফের চাপের মুখে চীন। ভারতকে এবার সাহায্য করবে জার্মান নৌবাহিনী। চীনকে চাপে রাখতে এবার ভারত মহাসাগরে টহল দেবে জার্মান যুদ্ধজাহাজ। সূত্রের খবর অনুযায়ী, ভারত সরকারের আমন্ত্রণে সাড়া দিয়েই এই সিদ্ধান্ত নিয়েছে জার্মান সরকার। মূলত চীনা নৌবাহিনীর আধিপত্য বন্ধ করতে এবং ভারত মহাসাগরে আন্তর্জাতিক সমুদ্র আইন ও অবাধ যাতাযাত ব্যবস্থা জারি রাখতে এই সিদ্ধান্ত নিয়েছে জার্মান সরকার।

জার্মানির প্রতিরক্ষামন্ত্রী অ্যানেগ্রেট ক্রাম্প-ক্যারেনবাওয়ার জানিয়েছেন, আর কয়েক মাস পর থেকে ভারতীয় নৌবাহিনীর সঙ্গে সমন্বয় বজায় রেখে ভারত মহাসাগরের উপর নজরদারি চালাবে জার্মান নৌবাহিনীর ডেস্ট্রয়ার ও ফ্রিগেট। আর ভারত মহাসাগর যাতে কোনোরকম বিবাদের না সৃষ্টি হয় তাই এই ব্যবস্থা নেবে জার্মান।

যদিও মনে করে হচ্ছে, জার্মানের এই সাহায্য বা পাশে থাকার কারণ হল- চীন বিরোধী সামরিক জোট কোয়াডে এবার শামিল হয়েছে জার্মানিও। আগে এই কোয়াডে ছিল ৪ টি দেশ- ভারত, আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়া। আর এবার জার্মানিও যুক্ত হয়ে চীন বিরোধী কার্যকলাপ করতে সক্ষম হবে। জার্মান প্রতিরক্ষামন্ত্রী সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন যে ভারত প্রশান্ত মহাসাগরীয় এলাকায় সি রুট হিসাবে জার্মানির একটা বড় প্রভাব আছে, আন্তর্জাতিক বাণিজ্যে।

তিনি এটাও জানিয়েছেন যে ভারত সহ বাকি দেশগুলি সেখানে জার্মানের যুদ্ধজাহাজকে মোতায়েন রাখতে আমন্ত্রণ জানিয়েছে। আর তাই ওই এলাকার নিরাপত্তা, অবাধ যাতায়াত ও আন্তর্জাতিক আইন বজায় রাখতে সাহায্য করবে জার্মান সরকার।

Related Articles