দেশনিউজ

বিধ্বংসী রূপ নিয়ে স্থলভাগে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় ‘গতি’, শুরু হয়েছে তান্ডব লীলা, জারি লাল সতর্কতা

স্থলভাগে প্রবেশের সময় এই ঝড়ের গতিবেগ ছিল ঘন্টায় ৭৫ কিলোমিটার।

Advertisement
Advertisement

আমফানের তান্ডবের পর একের পর এক সাইক্লোনের সম্মুখীন হয়েছে দেশ। কোথাও দাপট মারাত্মক হয়েছে, কোথাও কিছুটা কম হয়েছে। ফের আরেক সাইক্লোনের অশনি সংকেত দেশে। ইতিমধ্যেই ফুঁসতে শুরু করেছে সাইক্লোন ‘গতি’। অন্ধ্র উপকূলের কাঁকিনাড়ার খুব কাছ দিয়ে বয়ে গেছে এই গতি। ইতিমধ্যেই স্থলভাগে প্রবেশ করেছে। স্থলভাগে প্রবেশের সময় এই ঝড়ের গতিবেগ ছিল ঘন্টায় ৭৫ কিলোমিটার। অন্ধ্র উপকূলে প্রবেশের সময় ঝড়ের গতিবেগ ছিল ঘন্টায় ৫৫ থেকে ৬৫ কিলোমিটার।

ইতিমধ্যেই প্রবল ঝোড়ো হাওয়া শুরু হয়েছে ওই এলাকাতে। শুধু প্রবল হাওয়া নয়, তার সাথেই চলছে প্রবল বৃষ্টিপাত। বিশাখাপত্তনম, নারাসপুর ,কাঁকিনাড়ায় প্রচুর বৃষ্টি শুরু হয়েছে। সাইক্লোনের প্রভাব এই এলাকাগুলিতে বেশ ভালো পড়েছে। এই সাইক্লোনের ফলে গভীর নিম্নচাপ এদিকে সমুদ্র দিয়ে এগিয়ে এসে পশ্চিম উপকূলেও প্রভাব ফেলবে৷ তবে আরব সাগরের ওপর এই সাইক্লোনের তীব্রতা অনেকটাই কম থাকবে বলে জানিয়েছে আবহবিদরা।

এই ঝড়ের দাপটে মহারাষ্ট্র, কর্ণাটক, তেলেঙ্গানা, দক্ষিণ ছত্তিশগড়. দক্ষিণ মধ্যপ্রদেশ, গুজরাতের দক্ষিণ প্রান্ত, কোঙ্কন ,গোয়া, মুম্বইয়ের কিছু এলাকাতে ১৪ ও ১৫ অক্টোবর এই দুই দিন ভারী বৃষ্টিপাত হবে। তবে ওড়িশা ও তেলেঙ্গানাতে এই ঝড়ের প্রভাব পড়লেও বাংলাতে এই ঝড়ের প্রভাব পড়বে না। এই দুই দিন সমুদ্র উত্তাল থাকবে বলে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

Related Articles