নিউজরাজনীতিরাজ্য

একদম ফ্রিতে দুর্দান্ত মধ্যাহ্নভোজ, মমতার ‘মা’ প্রকল্পের পাল্টা বিজেপির ‘মাছে ভাতে বাঙালি’

Advertisement
Advertisement

এবার বিজেপি ‘মাছে ভাতে বাঙালি’ কর্মসূচি নিল রাজ্য সরকারের ‘মা’ প্রকল্পের পাল্টা হিসেবে। বিনামূল্যে ভোজ এই ভোটের মরশুমে, খরচ করতে হবে না ৫ টাকাও। বিজেপির দলীয় নেতারা মাটিতে বসে সাধারণ মানুষের সঙ্গে মধ্যাহ্নভোজে সারলেন পূর্ব মেদিনীপুরের এগরায়। শুধুমাত্র এগরায় নয়, আগামী দিনে এই কর্মসূচি চলবে কাঁথির বিভিন্ন এলাকায় বলে খবর রাজ্য বিজেপির তরফে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভোটের মুখে সাধারণ মানুষের পেট ভরানোর ব্যবস্থা করেছেন যৎসামান্য মাত্র ৫ টাকায়। চলতি মাসেই তিনি ভার্চুয়ালি ‘মা’ প্রকল্পের সূচনা করেন নবান্ন থেকে। গরিবদের এই প্রকল্পের মাধ্যমে ভাত, ডাল, ডিম ও একটি সবজির তরকারি দেওয়া হবে মাত্র ৫ টাকায়। আপাতত কলকাতার ১৪৪টি ওয়ার্ডের ১৬টি বরো এলাকায় এই প্রকল্প চলছে। মুখ্যমন্ত্রীর বক্তব্য, ‘আপাতত পরীক্ষামূলকভাবে চালু হল। পরে শুরু হয়ে যাবে গোটা রাজ্যে জুড়েই।’

মুখ্যমন্ত্রী এই ‘মা’ প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন বিধানসভায় বাজেটে পেশে করার সময়েই। সরকার প্লেট পিছু ১৫ টাকা ভর্তুকি দেবে বলে ঠিক হয়। এই মিল দেওয়া হবে দুপুর ১টা থেকে ৩টে পর্যন্ত। এবার বিজেপি পাল্টা কর্মসূচি নিল পূর্ব মেদিনীপুরের কাঁথি ও এগরায়।

বিজেপি এদিন মধ্যাহ্নভোজের আয়োজন করে এগরার পানিপারুল এলাকায়। বিনামূল্যে আলু ভাজা, ডাল, মাছের ঝোল, চাটনি সহযোগে বহু মানুষ দুপুরে খাওয়া-দাওয়া করলেন। স্থানীয় বিজেপি নেতারাও তাঁদের সঙ্গে বসে খেলেন। ‘আগামীদিন বিভিন্ন এলাকায় এই  ‘মাছে ভাতে বাঙালি’ অনুষ্ঠান করা হবে বাঙালি সংস্কৃতি তুলে ধরতে। সকালে যেমন চা-এ পে চর্চার আয়োজন করা হয়, তেমনই চর্চা চলবে দুপুরে খাওয়া-দাওয়ার ফাঁকেও’ বলে তাদের দাবি।

Related Articles