দেশনিউজ

স্বস্তির খবর, অক্সফোর্ডের টিকা স্থগিত হতেই ভারতে তৈরী এই ভ্যাকসিনের ট্রায়াল চূড়ান্ত সফল

কয়েকদিন আগে একজন স্বেচ্ছাসেবকের শারীরিক অবস্থার অবনতির ফলে অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের চূড়ান্ত পর্বের ট্রায়াল স্থগিত করা হয়েছে।

Advertisement
Advertisement

করোনা ভাইরাসের হাত থেকে রেহাই পাবার জন্য ভ্যাকসিন একমাত্র উপায়। এই ভ্যাকসিন তৈরী করছে বিশ্বের বিভিন্ন সংস্থারা। যদিও কয়েকদিন আগে একজন স্বেচ্ছাসেবকের শারীরিক অবস্থার অবনতির ফলে অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের চূড়ান্ত পর্বের ট্রায়াল স্থগিত করা হয়েছে। তবে এর মধ্যেই স্বস্তির খবর আনল ভারত বায়োটেকের কোভ্যাকসিন। তাঁরা জানিয়েছে, পশুর উপর করা ট্রায়ালে সফল হয়েছে কোভ্যাকসিন।

সংস্থা এটাও জানিয়েছে যে পশুর শরীরে ভাইরাস সংক্রমণের হাত থেকে বাঁচিয়েছে এই ভ্যাকসিন। স্তন্যপায়ী প্রাণীর উপর ভ্যাকসিনের কার্যকারিতা বেশ ভালোই হয়েছে, তাই দেখে অনুমান করা হচ্ছে মানুষের উপরেও তা দ্রুত কার্যকরী হবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম হবে। বেশ কয়েকদিন আগে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন দাবি করেছিলেন যে ভারত বায়োটেকের টিকা তৈরি ডিসেম্বরেই তৈরী হয়ে যাবে। অর্থাৎ তাঁর কথা অনুযায়ী, জানুয়ারি থেকেই এই টিকাকরণ শুরু হয়ে যেতে পারে।

প্রসঙ্গত, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও সুইডিশ সংস্থা অ্যাস্ট্রোজেনেকার তৃতীয় স্তরের ট্রায়াল স্থগিত হয়ে যায়। যদিও ভারতে কোভিশিল্ড পরীক্ষামূলক প্রয়োগের দায়িত্বে থাকা সিরাম ইন্সটিটিউট এই ঘটনার পরে এই ট্রায়াল বন্ধ করতে চায়নি। পরে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া শো-কজ নোটিশ পাঠিয়ে তাদের বন্ধ করার নির্দেশ দিয়েছে। তখনই সিরাম ইন্সটিটিউট ভারতেও এই ভ্যাকসিনের ট্রায়াল বন্ধ করে দেয়।

Related Articles