নিউজ

প্রাণে বাঁচবে মানুষ, করোনাকে কাবু করার পথ দেখাল ‘WHO’

Advertisement
Advertisement

দেশজুড়ে ক্রমাগত লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। করোনা আতঙ্কে ত্রস্ত গোটা বিশ্ব তথা দেশ। এক অদৃশ্য ভাইরাসের সঙ্গে লড়ছে দেশবাসী।তবে, আতঙ্কের মাঝেই একটু হলেও খুশির খবর নিয়ে আসলো মুম্বইয়ের ধারাভি। করোনা পুরোপুরি নিয়ন্ত্রণে এলাকায়। আর এবার কঠিন লড়াইয়ে সফল হওয়ায় মুম্বইয়ের ধারাভিকে বিশ্বের সামনে উদাহরণ হিসেবে তুলে ধরল হু।

করোনা সংক্রমণ ছড়িয়ে পড়া নিয়ে প্রশাসন প্রথম থেকেই উদ্বিগ্ন ছিল মুম্বইয়ের ধারাভি নিয়ে। যেভাবে সংক্রমণ ছড়িয়ে পড়ছিল তাতে চিন্তার ভাঁজ পড়া স্বাভাবিক।করোনার কামড়ে সবচেয়ে জর্জরিত মহারাষ্ট্র। সেখানে করোনা আক্রান্ত থেকে মৃত্যুর ঘটনা ঘটেই চলেছে। এই ধারাভি নিয়ে সবচেয়ে চিন্তিত ছিল সরকার। তবে, কথায় বলে দুঃসময় আসলে অবশ্যই আসবে সুসময়। আর সেই কথাই আরও একবার প্রমান করল ধারাভি। এই এলাকায় করোনা ভাইরাস প্রায় পুরোপুরি নিয়ন্ত্রণে।

এই প্রসঙ্গে, হু- র ডিরেক্টর-জেনারেল এক ভারচুয়াল সাংবাদিক সম্মেলনে জানান, ‘ গত ৬ সপ্তাহে দ্বিগুণ হয়েছে করোনা আক্রান্তের সংখ্যা। তবে, বিশ্বের বিভিন্ন প্রান্তে উদাহরণ আছে যেখানে সংক্রমণের মাত্রা বিপজ্জনক হওয়া সত্বেও এই ভাইরাস নিয়ন্ত্রণ করা গিয়েছে’।

এরপরেই সংক্রমণমুক্ত এলাকা গুলি সম্পর্কে হু- র ডিরেক্টর বলেন, ‘ যেমন ইটালি, স্পেন, দক্ষিণ কোরিয়া, এমনকী মুম্বইয়ের ধারাভি। মানুষকে সচেতন করা, টেস্টিং, আইসোলেশন এবং আক্রান্তদের চিকিৎসার মাধ্যমেই করোনা সংক্রমণের শৃঙ্খল ভাঙা যায়। এবং এই ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ করা যায়’।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles