আন্তর্জাতিকনিউজ

নয়া বিপদ! প্রবল গতিতে পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশালাকার গ্ৰহানু, সতর্ক করলো নাসা

Advertisement
Advertisement

চলতি বছরে যেন একটা দিনও শান্তিতে থাকছে না বিশ্ববাসী।আতঙ্ক যেন কিছুতেই পিছু ছাড়ছেনা। করোনা আতঙ্কের পর এবার গ্রহাণু আতঙ্ক। চলতি মাসেই পৃথিবীর দিকে ধেয়ে আসছে এক বিশাল আকার গ্রহাণু। যা আকারে অত্যন্ত বড় এমনটাই মনে করছে বিজ্ঞানীরা। তবে,বিপদের আঁচ বুঝেই বিশ্ববাসীকে আগে থেকেই সতর্ক করছেন বিজ্ঞানীরা।

আগামী ২৪ জুলাই হতে পারে বিশ্ববাসীর জন্য খুবই ভয়ঙ্কর দিন। করোনা কাঁটায় এমনিতেই ভুগছে বিশ্ববাসী। একপ্রকার গৃহবন্দী সকলে। এবার তারই মাঝে গ্রহাণু আতঙ্ক। বিজ্ঞানীরা মনে করছেন, আগামী ২৪ জুলাই ১৭০ মিটারের অতিকায় গ্রহাণু পৃথিবীর ০.০৪৩ অ্যাস্ট্রনমিক্যাল ইউনিট (এইউ) দূরত্বের মধ্যে চলে আসবে।

মার্কিন মহাকাশ বিজ্ঞানীরা এই পাথুরে গ্রহাণুর নাম দিয়েছেন ‘২০২০ এনডি’। এক এইউ (১৪৯,৫৯৮,০০০ কিমি) পৃথিবী ও সূর্যের মধ্যে দূরত্বের সমান। ঘন্টায় ৪৮ হাজার কিমি গতিতে ধেয়ে আসছে এই গ্রহাণু। এতি পৃথিবীর থেকে ৫,০৮৬,৩২৭ দূরত্বের মধ্যে চলে আসবে। যার দূরত্ব অত্যন্ত নগণ্য বলেই মনে করছেন বিজ্ঞানীরা। নাসার বিজ্ঞানীদের মত,মাত্র কয়েকদিনের ব্যবধানে পৃথিবীর খুব কাছাকাছি চলে আসবে গ্রহাণুটা।

নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, এটি ‘ঝুঁকিপূর্ণ গ্রহাণু’। তাই আগেভাগেই সতর্ক করা হয়েছে। লন্ডনের জনপ্রিয় পর্যটনস্থল লন্ডন আইয়ের উচ্চতা ৪৩০ ফুট। কিন্তু আতঙ্কের বিষয় এই গ্রহাণু আকারে লন্ডন আইয়ের চেয়ে দেড়গুণ বড়। সাবধানের মার নেই। ফলে আগেভাগেই বিশ্ববাসীকে সচেতন করছে বিজ্ঞানীরা।

Sangbad Safar Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles