দেশনিউজ

নতুন ইতিহাসের পথে ভারত, রাম মন্দির তৈরি করতে বরাদ্দ ৪০ কেজি রুপোর পাত

Advertisement
Advertisement

বিতর্ক শেষে খুব শীঘ্রই শুরু হতে চলেছে অযোধ্যার রাম মন্দির নির্মাণ কাজ। খোদ প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির উপস্থিতিতে আগস্ট মাসের ৩ অথবা ৫ তারিখ হতে পারে ভূমি পুজো। কিন্তু করোনার এই কঠিন পরিস্থিতিতে এবার রুপার পাত দিয়ে তৈরি হবে রাম মন্দিরের ভিত। ভূমি পুজোয় ৪০ কেজি ওজনের রুপোর পাত দেওয়া হবে খবর। আর জানিয়ে শুরু হয়েছে চাপানউতর।

করোনা কবলিত কঠিন পরিস্থিতি চিন্তার শেষ নেই দেশবাসীর। কিন্তু সেই সময়ে ভূমিপুজো ঘিরে নানা মহলে উঠছে প্রশ্ন। কিন্তু তারই মাঝে ৪০ কেজি ওজনের রুপোর পাত দেওয়া হবে সেই খবর ছড়িয়ে পড়তেই ক্ষোভে ফুঁসছে দেশবাসী। করোনা সংক্রমণ এড়াতে লকডাউন চলে দেশজুড়ে। আর লকডাউনের জেরে অনেকেই অর্থসংকটে ভুগছে। অনেকের বাড়িতেই চড়ছেনা হাঁড়ি। এরই মাঝে ৪০ কেজি রুপোর পাত দেওয়াটা মানতে পারছেন না অনেকেই।

জানা যাচ্ছে, আগেই মন্দির তৈরির জন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে ইঁট পাঠিয়েছিলেন ভক্তরা। তবে, এবার ইঁট নয় ভূমি পুজোয় দেওয়া হবে রুপোর পাত।ওই দিয়েই তৈরি হবে ভিত। পাঁচটি গম্বুজে আরও জমকালো হবে রাম মন্দির। এমনকি মন্দিরের পাশে একটা বিশ্বমানের মিউজিয়াম তৈরি করা হতে পারে। সূত্রের খবর, মন্দিরের প্রথম তলের উচ্চতা হতে পারে ১৮ ফুট উঁচু। দ্বিতীয় তলের উচ্চতা ১৫ ফুট ৯ ইঞ্চির। প্রথম তলায় থাকবেন রামলালা বিরাজমানের মূর্তি। এবং দ্বিতীয় তলায় রাম-লক্ষ্মণ-সীতার মূর্তি।

রাম মন্দির তৈরি নিয়ে বিতর্কের শেষ ছিলনা। অবশেষে ২০১৯ সালের নভেম্বরে সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ রায় দেয়, অযোধ্যার বিতর্কিত জমিতেই হবে রামমন্দির। আর এবার মন্দিরের নির্মাণ কাজ শুরু হতে চলেছে। সম্প্রতি মন্দির নির্মাণের সূচনা পর্বের দিনক্ষণ স্থির করতে অযোধ্যায় ট্রাস্টের বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে ট্রাস্টের সাধারণ সচিব চম্পত রাই জানান, ইতোমধ্যে এই প্রকল্পের সঙ্গে জড়িত সংস্থা লার্সন অ্যান্ড টুবরো নির্মাণস্থলের ৬০ মিটার গভীরের মাটির নমুনা সংগ্রহ করেছে। প্রস্তাবিত মন্দিরের ভিত ঠিক কতটা গভীর হবে তা নির্ভর করছে ওই মাটির নমুনা পরীক্ষার রিপোর্টের উপরেই’।

এরপরেই মন্দির নির্মাণের কাজ কতদিনে শেষ হবে সেই প্রশ্নের উত্তরে তিনি জানান, ‘প্রাথমিক সমস্ত কাজ শেষ হয়ে যাবার পর এই এই সিদ্ধান্তে পৌঁছানো যাবে’। অন্যদিকে প্রাথমিকভাবে জানা যাচ্ছে আগামী আগস্ট মাসের ৩ তারিখ থেকে ভূমিপুজোর রীতি-রেওয়াজ শুরু হবে। ৫ আগস্ট দুপুর ১২.১৩ মিনিটে হবে ভূমি পুজো। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উপস্থিত থাকার আমন্ত্রণ জানানো হয়েছে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles