দেশনিউজ

অ্যাকশন মুডে মোদী সরকার, চীনের রক্তচাপ বাড়িয়ে দিলো ভারতের খতরনাক Marcos Commandos

জলপথ, স্থলপথ কিংবা আকাশপথ সবদিকেই সমান দক্ষতার সাথে প্রস্তুতি করে রাখছে ভারত। ফের এবার নতুন পদক্ষেপ নিলো ভারত।

Advertisement
Advertisement

লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর পরিস্থিতি এখনও স্বাভাবিক নয়। চীন মুখে সেনা সরিয়ে নেবার কথা বললেও ভিতরে নতুন ফন্দি করেই চলেছে। আর তাই ভারতও চুপ করে থেমে নেই। সবরকম ভাবেই প্রস্তুতি সেরে রাখছে ভারত। জলপথ, স্থলপথ কিংবা আকাশপথ সবদিকেই সমান দক্ষতার সাথে প্রস্তুতি করে রাখছে ভারত। ফের এবার নতুন পদক্ষেপ নিলো ভারত।

এখন পরিস্থিতি একটু ঠান্ডা থাকলেও ফের উত্তেজনার পরিস্থিতি তৈরি হওয়ার আগে ভারত প্যাংগন লেকের সামনে marcos commandos মোতায়েন করল। ভারতীয় নৌসেনার অন্যতম শক্তিশালী marcos commandos-কে বিশ্বের বহু শক্তিশালী দেশের সেনাও গুরুত্বপূর্ণ মর্যাদা দেয়। এর আগেও লাদাখে গরুড় কমান্ডো ও প্যারা স্পেশাল ফোর্স মোতায়েন করে রেখেছে ভারত।

কিন্তু চীনের কথার উপর বিশ্বাস নেই ভারতের। এর আগে একাধিকবার পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য ভারত চিনের সঙ্গে কথা বলেছে। তবে ভারতীয় সেনা ভরসা করছে না চীনকে। ভারতের এই শত্রুদেশের রাষ্ট্রনেতারা মুখে শান্তির কথা বলছেন ঠিকই। তবে তাঁরা সেনা সরাতে রাজি নয়। বর্তমানে লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর দুই দেশের প্রায় ৫০ হাজার সেনা জওয়ান প্রবল শীতেও একে অপরের দিকে লক্ষ্য রাখছে।

উল্লেখ্য, এই marcos commandos-রা স্থলপথের পাশাপাশি জলপথেও শত্রুকে শিক্ষা দিতে সমানভাবেই পারদর্শী। বর্তমানে লাদহের প্যাংগং লেকের ধারে সুরক্ষার দায়িত্বে আছে এই কমান্ডোরা।

Related Articles