আন্তর্জাতিকনিউজ

জোরালো হচ্ছে ভারত-চীন যুদ্ধের সম্ভাবনা! এবার পাকিস্তানে ঘাঁটি গাঁড়লো চিনা বায়ুসেনা

Advertisement
Advertisement

কদিন আগেই লাদাখ গালওয়ান ভ্যালিতে চীনের সেনার সাথে ভারতীয় সেনার সংঘর্ষে ২০ জন ভারতীয় জওয়ান শহীদ হয়েছে। সীমান্তে এখনও উত্তপ্ত পরিস্থিতি। দুই দেশের মধ্যে সমঝোতার কথা হলেও চীন আগ্রাসনের পথ থেকে কিছুতেই সরতে চাইনা। পাকিস্থানে চিনা বায়ুসেনার তৎপরতা দেখে তা স্পষ্ট।

সূত্রের খবর অনুযায়ী, কয়েকশো পিপলস লিবারেশন আর্মির জওয়ান কান্দানওয়ারি, রহিম যার খান ও সুককুর বিমানঘাঁটিতে মজুত রয়েছে। এছাড়া জানা গেছে, পাকিস্তানের ৩ টি বিমান ঘাঁটিতে মোতায়েন রয়েছে লালফৌজের এয়ারফোর্স। জানা গিয়েছে, চিনের প্রায় কুড়িটি JF-17, J-20-সহ আরও কয়েকটি বিমান বিমানঘাঁটিগুলিতে আছে। যদি ভারত এবং চীন দুই দেশের মধ্যে যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হয় তাহলে পাকিস্তানের সাহায্যে পাঞ্জাব, রাজস্থান ও পাক অধিকৃত কাশ্মীরের দিকে ‘দ্বিতীয় ফ্রন্ট’ খুলতে পারে চিন, এমনটাই আশঙ্কা করছে প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

ভারতীয় বায়ুসেনা সবরকমভাবে প্রস্তুত চিন এবং পাকিস্থানের সাথে দুই ফ্রন্টেই লড়াইয়ের জন্য। গোটা পরিস্থিতি ভালোমতো পর্যালোচনা করছে ভারত। নিজেদের শক্তি আরও বাড়াতে ভারত যথেষ্ট তৎপর। ভারত নিজেদের শক্তি বৃদ্ধি করতে খুব শীঘ্রই রাশিয়া থেকে ‘9k38 lgla’ মিসাইল আমদানি করতে চলেছে। এই মিসাইল এতটাই শক্তিশালী ভূমি থেকে আকাশে আঘাত আনতে সক্ষম। এই মিসাইলের সাহায্যে চীন এবং পাকিস্থানের যুদ্ধবিমানকে খুব সহজেই ধরাশায়ী করতে পারবে ভারতীয় সেনা। এছাড়া এই পরিস্থতিতে লাদাখ সীমান্তে পরিস্থিতি সামাল দিতে টহল দিচ্ছে সুখোই- ৩০ যুদ্ধবিমান।

Sangbad Safar Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles