Featuredনিউজ

Weather Update of Puja: নিম্নচাপের ভ্রুকুটি! নবমীর রাতে দক্ষিণবঙ্গ জুড়ে তুমুল বৃষ্টির সম্ভাবনা

আন্দামান সাগরে তৈরি হচ্ছে ঘূর্ণবাত, নবমীতে দমকা হওয়ার সাথে ভারী বৃষ্টি হতে পারে

Advertisement
Advertisement

আর মাত্র ৮ দিনের অপেক্ষা। তারপরই শুরু বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গা পূজা। গত শনিবার থেকে আকাশ ঝলমলে হওয়ায় হাসি ফুটেছে রাজ্যবাসীর মনে। জোর কদমে চলছে পুজোর শপিং। তবে এই মুহূর্তে আরো একটি খবর উঠে আসছে। দুর্গাপূজাতেও বৃষ্টি চোখ রাঙাবে। জানা যাচ্ছে, নবমীর রাতে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টিপাত (Weather Update of Puja) হতে পারে।

এই শনিবার মহালয়া, তার পরের শনিবার থেকে দুর্গা পূজা শুরু। এ অবস্থায় দুর্গা পূজার কয়েকটি দিন রাজ্যের আবহাওয়া (Weather Update of Puja) কেমন থাকবে? তা নিয়ে অনেকের মনেই নানা প্রশ্ন চিহ্ন তৈরি হয়েছে। সপ্তমী, অষ্টমী, অর্থাৎ পূজার কয়েকটি দিন রাজ্যের আবহাওয়া কেমন থাকবে তা আগে থেকেই বলা সম্ভব নয় বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। যদিও মহালয়ার আগেই রাজ্য থেকে মৌসুমী বায়ু রাজ্য থেকে বিদায় নেবে। তাই একটা সম্ভাবনা থেকে যায় যে, রাজ্যের আবহাওয়া বৃষ্টিপাতহীন থাকবে।

তবে এরই মাঝে একটি খবর কাঁধের উপর দীর্ঘশ্বাস ফেলতে শুরু করেছে। সূত্র অনুসারে, আগামী ১৭ই অক্টোবর আন্দামান সাগরে তৈরি হবে একটি ঘূর্ণবাত। মায়ানমারের উপকূল হয়ে উত্তর ঘেঁষে বাংলাদেশে প্রবেশ করবে এই ঘূর্ণবাতটি (Weather Update of Puja)। এই ঘূর্ণবাতের ফলে পুজোর নবমীতে বৃষ্টির সম্ভাবনা আঁচ করছে আবহাওয়াবিদরা। যদিও এই সবটাই নির্ভর করবে ঘূর্ণবাতের গতিপথ কোন দিকে তার উপর।

আবহাওয়াবিদরা এ বিষয়ে নিশ্চিত, ১৭ তারিখ ঘূর্ণবাত তৈরি হচ্ছে (Weather Update of Puja) এবং পুজোর সময় তা বঙ্গোপসাগরে অবস্থান করবে। তবে এখন থেকে এই ঘূর্ণবাতের গতিপথ সম্পর্কে স্পষ্ট নয়। আগামী ১৭ তারিখের পর এ বিষয়ে আরো স্পষ্ট ভাবে বলা সম্ভব। যদি ঘূর্ণবাত মায়ানমারের দিকে ধেয়ে যায় তাহলে এ রাজ্যে বৃষ্টি হবে না। তবে ঘূর্ণবাত পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসলে নবমীর রাতে ঝড়ো হাওয়া হওয়ার পাশাপাশি, ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা থাকবে।

Related Articles