কলকাতানিউজরাজ্য

বঙ্গোপসাগরে ফের গভীর নিম্নচাপ, বাংলার বেশ কিছু জেলায় প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা

মৌসুমী অক্ষরেখাও দক্ষিণবঙ্গের উপর অবস্থান করছে। তাই দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে বৃষ্টির সম্ভাবনা আছে।

Advertisement
Advertisement

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী উত্তরবঙ্গের পাশাপাশি বৃষ্টি জারি থাকবে দক্ষিণবঙ্গে ও। আজ বেশ কিছু এলাকাতে আকাশ মেঘলায় থাকবে। বঙ্গোপসাগরে তৈরী হয়ে গিয়েছে নিম্নচাপ। আর মৌসুমী অক্ষরেখাও দক্ষিণবঙ্গের উপর অবস্থান করছে। তাই দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলা যেমন-পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম ও কলকাতাতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আজ কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আকাশে এখন রোদের ঝলকানি দেখতে পাওয়া যাচ্ছে। তবে বেলার দিকে আকাশ মেঘলা হয়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। গতকাল কিছু জায়গাতে হালকা বৃষ্টি হয়েছে। যদি বৃষ্টি হলেও আদ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।

এদিকে মৌসুমী অক্ষরেখা হিমালয়ের পাদদেশে অবস্থান করার ফলে আজ বেশ কিছু এলাকাতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এছাড়া আবহবিদদের কথা অনুযায়ী, কেরল, মহারাষ্ট্র ও তামিলনাড়ুতে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাই জারি করা হয়েছে লাল সতর্কতা। এর পাশাপাশি হিমাচল প্রদেশ, উত্তরাখন্ড , দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় ও উত্তর প্রদেশেও বৃষ্টির আশঙ্কা রয়েছে। আবার বঙ্গোপসাগরের উত্তরে নিম্নচাপ আরও শক্তি বাড়িয়ে ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে এগোচ্ছে।

Related Articles