কলকাতানিউজরাজ্য

গভীর নিম্নচাপের জের, দক্ষিণবঙ্গে আর কতদিন জারি থাকবে বৃষ্টি? জানাল আবহাওয়া দফতর

এবার দক্ষিণবঙ্গে পুরো বৃষ্টির ঘাটতি আগস্ট মাসেই পূরণ করে দেবে মৌসুমী বায়ু, এমনটাই জানাচ্ছে আবহাওয়া দফতর।

ভ্যাপসা গরম থেকে স্বস্তি পেয়েছে রাজ্যবাসী। এই সপ্তাহের শুরু থেকেই দক্ষিণবঙ্গে বৃষ্টি শুরু হয়েছে। এই বৃষ্টির কারণ হল-নিম্নচাপ। উত্তরবঙ্গে প্রচুর বৃষ্টি হয়েছে। এবার দক্ষিণবঙ্গে পুরো বৃষ্টির ঘাটতি আগস্ট মাসেই পূরণ করে দেবে মৌসুমী বায়ু, এমনটাই জানাচ্ছে আবহাওয়া দফতর। বর্তমানে উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের সাথেই সক্রিয় হয়েছে মৌসুমী বায়ু।

আবহাওয়া দফতর জানাচ্ছে, আরও একটি নিম্নচাপ তৈরী হতে পারে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ওপর ২৩ তারিখ নাগাদ। আপাতত মৌসুমী অক্ষরেখার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর এই অবস্থান করছে। এই বৃষ্টির পরিমান আরও বাড়বে। সপ্তাহজুড়েই বৃষ্টি জারি থাকবে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে বৃষ্টি চলবে।

দক্ষিণবঙ্গের নদীগুলিতে জলোচ্ছ্বাসের সম্ভাবনা রয়েছে। এছাড়া কলকাতা ও সুন্দরবন জলমগ্ন হওয়ার সম্ভাবনা। গতকাল দিঘা সমুদ্র জলোচ্ছাস হয়েছে। তাই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছিল। আজ কলকাতা, হাওড়া, হুগলি, বর্ধমানে ভারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এছাড়া দুই মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়াতে অতি ভারি বৃষ্টির সর্তকতা রয়েছে। আজ সকাল থেকেই আকাশ মেঘলা। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে মাঝার থেকে ভারী বৃষ্টিপাত হয়েছে।

Tags

Related Articles

Close