দেশনিউজ

কবে খুলবে কলেজ-বিশ্ববিদ্যালয়? কবে থেকে শুরু পরীক্ষা? জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

এবার স্নাতক ও স্নাতকোত্তরের আজ প্রথম সেমেস্টারের নয়া শিক্ষাবর্ষ শুরুর দিনক্ষণ ঘোষণা করল কেন্দ্র।

Advertisement

করোনা মহামারীর জেরে সেই মার্চ মাস থেকে বন্ধ দেশের সমস্ত স্কুল-কলেজ। বন্ধ হয়ে গেছে কলেজের পরীক্ষাও। যদিও ফাইনাল বর্ষের পরীক্ষা নেবার নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে উচ্চমাধ্যমিকের পরীক্ষার ফলাফল বেরিয়ে গেছে। কলেজে ভর্তি হয়ে গেলেও এখনও ক্লাস শুরু হয়নি। তাই এবার স্নাতক ও স্নাতকোত্তরের আজ প্রথম সেমেস্টারের নয়া শিক্ষাবর্ষ শুরুর দিনক্ষণ ঘোষণা করল কেন্দ্র। আজ অর্থাৎ ২২ সেপ্টেম্বর মঙ্গলবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক গোটা শিক্ষাবর্ষের সময়সূচি জানিয়ে দেন।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী টুইটে বলেন, করোনার পরিপ্রেক্ষিতে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ও স্নাতকোত্তরের প্রথম বর্ষের সূচি নিয়ে কমিটির রিপোর্ট গ্রহণ করেছে কমিশন। এছাড়া ইউজিসির নির্দেশিকায় অনুমোদনও দিয়েছে। তিনি স্পষ্ট করে বেশ কিছু তারিখও ঘোষণা করেছেন। তিনি বলেছেন, এই বছরের ১ নভেম্বর থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রথমবর্ষের ক্লাস শুরু হবে। আগামী ৩১ অক্টোবরের মধ্যেকলেজ ও বিশ্ববিদ্যালয়ের ভরতি প্রক্রিয়া শেষ করতে হবে।

এছাড়া তিনি বলেছেন, ১ নভেম্বর, ২০২০-তে যে ব্যাচের পড়ুয়াদের প্রথম পরীক্ষার নেওয়া হবে ২০২১ সালের ৮ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত। আর সেমেস্টার ব্রেক থাকবে ২০২১ সালের ২৭ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত। তারপরের সেমেস্টারের শুরুর তারিখ ২০২১ সালের ৩০ অগস্ট। এর পাশাপাশি বর্তমান পরিস্থিতিতে পড়ুয়াদের আর্থিক দিকটার দিকেও নজর রাখা হয়েছে। চলতি বছরে কোনও পড়ুয়া কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভরতি হয়েও যদি ছেড়ে দেয় তাহলে পুরো অর্থ ফেরত পাবেন। এছাড়া মাইগ্রেশনের ক্ষেত্রেও একই সুবিধা মিলবে।

Tags

Related Articles

Close