নদীয়া সংবাদনিউজরাজ্য

শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করে বেআইনি গাছ কাটার প্রতিবাদ জানালেন নদিয়ার ৩৫ জন ব্যক্তি

এ বিষয়ে শারীরিক বিভিন্ন সমস্যা কে উপেক্ষা করেও আজ দুপুর একটার সময় ৩৫ জন শারীরিক প্রতিবন্ধকতা যুক্ত মানুষ হুইল চেয়ারে, টাই সাইকেলে, ক্রাচে ভর করে এসে ওই গাছে "ক্র্যাচ"বেঁধে কিছু পোস্টার লাগিয়ে প্রতিবাদ জানায়, গাছ কাটার বিরুদ্ধে।

Advertisement
Advertisement

মলয় দে নদীয়া:- শান্তিপুর এনএস রোডের সংলগ্ন মালোপাড়ার নিষিদ্ধ পল্লীতে একটি গাছের মোটা মোটা ডাল কাটা হয়েছিল বেশ কিছুদিন আগে। প্রশাসন বাধা দিলে বন্ধ হয়ে যায় কিছুদিনের জন্য। গতকাল আবারও প্রকাশ্যে p.w.d.র জায়গায় অবস্থিত ওই গাছের মোটা ডাল(যা গুঁড়ির সমতুল্য) কাটা হয়। কে বা কারা কেটে নিয়ে যান তাও ষ্পষ্ট করে জানা যায়নি।

প্রশাসনিক সূত্রে জানা যায়, বনবিভাগের নির্দেশ পেলে তবে বিগত দিনের মতো এই গাছ কাটা আটকাতে পারতেন তারা। অন্যদিকে বন বিভাগ সূত্রে জানা যায়, শুকনো বা বিপদজনক ডালের ক্ষেত্রে অনুমতি দেওয়া হলেও তা কি পরিমান মোটা বা কোন ডাল তা তদন্ত সাপেক্ষ। এ বিষয়ে অবশ্য p.w.d. বিভাগের কারোর সাথে যোগাযোগ করা যায়নি। শান্তিপুরে বিভিন্ন পরিবেশ প্রেমী, বিজ্ঞান কর্মীরা গতকাল পর্যন্ত ফোনে ফোনে বিভিন্ন বিভাগে জানালেও ঘটনাস্থলে পৌঁছানো বা শান্তিপুর থানায় কোনো অভিযোগ দায়ের করেননি এখনো পর্যন্ত।

এ বিষয়ে শারীরিক বিভিন্ন সমস্যা কে উপেক্ষা করেও আজ দুপুর একটার সময় ৩৫ জন শারীরিক প্রতিবন্ধকতা যুক্ত মানুষ হুইল চেয়ারে, টাই সাইকেলে, ক্রাচে ভর করে এসে ওই গাছে “ক্র্যাচ”বেঁধে কিছু পোস্টার লাগিয়ে প্রতিবাদ জানায়, গাছ কাটার বিরুদ্ধে। তাদের পক্ষ থেকে সুজন দত্ত জানান “বর্তমান করোনা পরিস্থিতিতেও নৈতিকতা, লোকলজ্জা জলাঞ্জলি দিয়ে, আইনকে বুড়ো আঙুল দেখিয়ে যারা এই কাজে লিপ্ত হয়েছেন, তাদের জন্য ওই গাছে ক্র্যাচ বাধা হয়েছে। যাতে অন্তত একবার হলেও বিবেক দংশন হয়! আমাদেরই মত গাছকেও যেন ক্রাচে ভর করে চলতে না হয় আগামীতে ।”

Related Articles