নিউজরাজ্য

সুখবর, লোকাল ট্রেন চালাতে রেলকে চিঠি পাঠালো রাজ্য সরকার

লোকাল ট্রেন পরিষেবা শুরুর বিষয়ে রেলকে চিঠি দিয়েছে রাজ্য।

Advertisement
Advertisement

লোকাল ট্রেন চালু নিয়ে প্রায় প্রতিদিনই ঝামেলা চলছে। বিভিন্ন স্টেশনে রেলের ‘স্টাফ স্পেশ্যাল’ ট্রেনে ওঠা নিয়ে প্রায়ই ঝামেলা লেগে থাকছে। এদিন হাওড়াতে ট্রেনে ওঠা নিয়ে রেল যাত্রী ও রেল পুলিশের মধ্যে ধুন্ধুমার কাণ্ড বাধে। ক্ষোভে ফেটে পড়েন যাত্রীরা। এমনকি অভিযোগ ওঠে যে রেলপুলিশ লাঠি চালিয়েছে। আর এরপরেই লোকাল ট্রেন পরিষেবা শুরুর বিষয়ে রেলকে চিঠি দিয়েছে রাজ্য। শনিবার রাজ্যের তরফ থেকে পূর্ব রেলের জেনারেল ম্যানেজারকে পাল্টা চিঠি দিয়ে জানানো হয়েছে, স্বাস্থ্যবিধি মেনে চললে সকাল এবং বিকেলে লোকাল ট্রেন চালানো যেতে পারে।

চিঠিতে স্পষ্ট করে বলা হয়েছে, লোকাল ট্রেন চালু হলেও কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানতে হবে। তাহলেই লোকাল ট্রেন চালানোর বিষয়ে রাজ্য তাদের অনুমতি দেবে। রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এদিন জানিয়েছেন যে নিয়মবিধি মেনে মেট্রো চালানো সম্ভব হয়েছে। সেরকম ভাবে কোনও ‘মডেল’-এর মাধ্যমে লোকাল ট্রেনও চালু করা যেতে পারে। আর সেই অনুযায়ী পূর্ব রেলের জিএম-এর কাছে সেই মর্মে চিঠি দেওয়া হয়েছে বলেও তিনি জানিয়েছেন।

ইতিমধ্যেই বিভিন্ন স্টেশনে যাত্রীদের মধ্যে সামাজিক দূরত্বতা বজায় রাখার জন্য গোল গোল দাগ করে দেওয়া হয়েছে। এছাড়া টিকিট কাউন্টারের সামনে দূরত্ব মেনে দাঁড়ানোর জন্যেও বিশেষ ব্যবস্থা নেওয়া হবে। এই চিঠিতে লোকাল ট্রেন চালু না হবার ফলে মানুষের মধ্যে যে ভোগান্তির সৃষ্টি হয়েছে, সে কথাও উল্লেখ করা হয়েছে। তবে এদিনের চিঠিতে যাত্রীদের উপরে রেলপুলিশের লাঠিচার্জ নিয়েও অসন্তোষ প্রকাশ করা হয়েছে।

তবে কবে রাজ্যের সাথে রেলের আলোচনায় বসে এবার সেটাই দেখার। করোনা স্বাস্থ্যবিধি মানার জন্য কি কি বিশেষ নিয়ম মানা হবে সেই নিয়েও বিশেষ আলোচনা হবে। তবে এই বার ট্রেন চালু হলে হকাররা আগের মত বা=ব্যবসা করতে পারবে কিনা, তাই নিয়ে যথেষ্ট ধন্দ্বও রয়েছে।

Related Articles