নিউজ

আরো বাড়বে গরম! চরম তাপপ্রবাহের সতর্কতা দক্ষিণবঙ্গের 6 জেলায়, কবে বৃষ্টি হবে? – আবহাওয়ার খবর

Advertisement
Advertisement

Weather Update: গরমের জালায় জ্বলছে বাংলা। দক্ষিণবঙ্গে ইতিমধ্যেই তাপমাত্রার পারদ পৌঁছে গিয়েছে ৪৫ ডিগ্রির ঊর্ধ্বে। আর এরই মাঝে ফের সতর্কবাণী আবহাওয়া দফতরের। আজ অর্থাৎ রবিবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় তাপপ্রবাহের সতর্ক বার্তা জারি করা হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফে। বাড়ি থেকে বেরোনোর আগে সতর্ক না হলেই কিন্তু বিপদ।

বিগত বেশ কয়েকদিন ধরেই দক্ষিণবঙ্গে ক্রমশই বেড়ে চলেছে তাপমাত্রার পারদ। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আজ অর্থাৎ রবিবার পর্যন্ত জেলায় জেলায় রয়েছে তাপপ্রবাহের সম্ভাবনা। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে তাপপ্রবাহের সম্ভাবনা ক্রমশই বেড়ে চলেছে। একই সঙ্গে বইতে পারে লু। তবে সোমবার থেকে ধীরে ধীরে স্বস্তি ফেরার সম্ভাবনা রয়েছে। এমনটাই জানা যাচ্ছে হাওয়া অফিস সূত্রে।

শহর কলকাতায় তাপমাত্রার পারদ ছাড়িয়েছে ৪০ ডিগ্রি। আজ সর্বোচ্চ তাপমাত্রা ছুঁতে পারে ৪০ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। যদিও শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি।

অন্যদিকে আজ বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৭ শতাংশ এবং সর্বনিম্ন ৩৯ শতাংশ থাকতে পারে বলেই জানা যাচ্ছে। শনিবারের তুলনায় আজ গরম অনেকটাই বাড়বে কলকাতায়। এমনকি সোমবার যে সমস্ত জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে সেই তালিকায় জায়গা পায়নি শহর কলকাতা।

সূত্রের খবর, সোমবার থেকে আবহাওয়া বদলে যাবে খানিকটা। পূর্ব মেদনীপুর, ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুরে দেখা মিলবে হালকা বৃষ্টির। মঙ্গলবার থেকে এই বৃষ্টির পরিমাণ অনেকটাই বেড়ে যাবে। উপকূল সহ ওড়িশা সংলগ্ন জেলাগুলিতেও মঙ্গলবার হতে পারে বৃষ্টি। আপাতত কালবৈশাখীর দেখা পাওয়া যাবে না। এমনটাই বলছে আলিপুর আবহাওয়া দফতর।

উত্তরবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের দেখা পাওয়া যাবে। আগামী দিনে তাপমাত্রা আরও বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। এমনটাই খবর হাওয়া অফিস সূত্রে। সোমবার এবং মঙ্গলবার দার্জিলিং ও কালিম্পং এর পার্বত্য এলাকায় হতে পারে বৃষ্টিপাত।

মঙ্গলবার বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে উত্তরবঙ্গের কমবেশি সব জেলাতেই। সঙ্গে বইবে ঝোড়ো হওয়া। তবে উত্তরবঙ্গের নিচের দিকে যে তিন জেলা রয়েছে অর্থাৎ মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে গরম ও অসস্তি বাড়বে ক্রমশই। সৃষ্টি হতে পারে তাপপ্রবাহের মতো পরিস্থিতি। আগামী বুধবার পর্যন্ত একই থাকবে আবহাওয়া।

Related Articles