নিউজ

এবার ১৫ কিলোমিটারের মধ্যে না থাকলে বাতিল হবে চাকরি! শিক্ষকদের উদ্দেশ্যে জারি ফরমান

Advertisement
Advertisement

Teachers Rule: চাকরি পেয়েও শান্তি নেই! নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার আগে চাকরি হারানোর হুমকি পেয়ে কপালে ভাঁজ পড়ল প্রশিক্ষণরত হবু শিক্ষকদের। ‘নিদান’ এলো, সংশ্লিষ্ট স্কুলের ১৫ কিমির মধ্যে শিক্ষক-শিক্ষিকাদের থাকতে হবে। এই নিয়ম না মানলেই খোয়াতে হবে চাকরি! এমনটা বলেছেন শিক্ষা দফতরের অতিরিক্ত মুখ্য সচিব। তাঁর মুখে এই কথা শুনে মাথায় হাত দেওয়ার অবস্থা বহু প্রশিক্ষণরত শিক্ষকদের।

Short Film
শরীরের খিদে মেটাতে প্রাক্তন প্রেমিককে ঘরে ঢোকালেন গৃহবধূ, একা দেখুন এই ভিডিও

শিক্ষকদের থাকবে হবে স্কুলের ১৫ কিমির মধ্যে (Teachers has to stay within 15 km of school) Teachers Rule

ঘটনাটি ঘটেছে বিহারে (Bihar)। সেখানের শিক্ষা দফতরের অতিরিক্ত মুখ্য সচিব কেকে পাঠক গত বৃহস্পতিবারে বক্সার জেল পরিদর্শনের উদ্দেশ্যে বেরোলে সন্ধ্যার দিকে পৌঁছান ডুমরার শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটে (DIET)। উক্ত প্রশিক্ষণ কেন্দ্রে বিপিএসসি (BPSC) নির্বাচিত চাকরিপ্রার্থীদের শিক্ষক-শিক্ষিকা পদের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়। সেখানেই তাঁর ‘কঠোর’ নিদান শুনে থতমত খেয়ে যান প্রশিক্ষণরত হবু শিক্ষকরা।

ঠিক কী বলেন কেকে পাঠক? (KK Pathak’s comment on Teachers residence location)

এসিএস কেকে পাঠক বলেন, “গ্রামের শিক্ষার উন্নয়নে নিযুক্ত শিক্ষকদের বাড়ি পোস্টিং হওয়া স্কুলের ১৫ কিমির মধ্যে হওয়া বাধ্যতামূলক। এর থেকে বেশি দূরত্বে কোনো শিক্ষক থাকলে তাঁকে চাকরি হারাতে হবে। কেউ গ্রামের মধ্যে না থাকতে চাইলে, তাঁর জন্য যাওয়ার পথ খোলা আছে”।

Teachers Rule

পাঠকের ‘নিদান’ দেওয়ার কারণ কী? (Reason behind Pathak’s ultimatum)

নিজের মন্তব্যের পিছনে যুক্তি দিয়েছেন পাঠক। তাঁর কথায়, তিনি চান যে, শিক্ষক-শিক্ষিকারা গ্রামের মধ্যে থেকে ছাত্রছাত্রীদের পড়াশোনায় সাহায্য করুক। তিনি আরও বলেন যে, শিক্ষক-শিক্ষিকা ও পড়ুয়ারা একই গ্রামে থাকলে সবাই পরস্পরের সঙ্গে সময় কাটানোর সুযোগ পাবে। যার ফলে পড়ুয়াদের ভবিষ্যৎ উজ্জ্বল হওয়ার পাশাপাশি শিক্ষক-শিক্ষিকারা গ্রামবাসীদের কাছে সম্মান পাবে।

Sangbad Safar Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles