Featuredনিউজ

Emergency alert: বিকট শব্দ করে বাজলো সাইরেন, হটাৎ করেই কেঁপে উঠলো মোবাইল!

গতকাল একাধিক মোবাইলে বিকট শব্দ করে আসা মেসেজ কি ভয়ের কারণ? জানুন

Advertisement
Advertisement

মোবাইলে হটাৎ বেজে উঠলো সাইরেন। বিকট শব্দ সহ কেঁপে উঠলো স্মার্টফোনগুলি। কাল সারাদিন জুরে অনেকেই এমন ঘটনার সাক্ষী থেকেছেন। গতকাল অনেকেই মোবাইলের এমন বিকট শব্দ সহ একটি মেসেজ আসতে দেখা গিয়েছে। অনেকেই এই জিনিসটা নিয়ে বেশ ভয় পেয়ে গিয়েছিলেন। হটাৎ করে সাইরেন বেজে কী মেসেজ (Emergency alert) আসলো মোবাইলে? কিছু ভয়ের আছে নাকি? চলুন বিস্তারিত জেনে নিন।

আসলে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে প্রত্যেকটি মোবাইলে পাঠানো হয়েছে ইমারজেন্সি অ্যালার্ট মেসেজ (Emergency alert)। দেশজুড়ে পরীক্ষামূলক ভাবে এই অ্যালার্ট মেসেজ পাঠানো হয়েছে আইফোন কিংবা অ্যান্ড্রয়েড ফোনে। জাতীয় বিপর্যয় মোকাবিলা দপ্তর বা এনডিএমএ কর্তৃপক্ষ এ মেসেজ পাঠিয়েছে। যদিও এই মেসেজে ভয় পাওয়ার কিছু নেই। মোবাইলে আসা ফ্ল্যাশ মেসেজটি পড়লেই আসল বিষয়টি পরিষ্কার হয়ে যাবে।

মোবাইলে আসা মেসেজটিতে (Emergency alert) পরিষ্কার ভাবে লেখা রয়েছে, “এটি ভারত সরকারের টেলিকমিউনিকেশন বিভাগের সেল ব্রডকাস্টিং সিস্টেমের মাধমে পাঠানো একটি নমুনা পরীক্ষার বার্তা। দয়া করে এই বার্তাটিকে উপেক্ষা করুন। কারণ আপনার পক্ষ থেকে কোনো পদক্ষেপের প্রয়োজন নেই। এই বার্তাটি জাতীয় বিপর্যয় ব্যবস্থাপনা কর্তৃপক্ষ দ্বারা প্রয়োগ করা প‍্যান ইন্ডিয়া ইমারজেন্সি অ্যালার্ট সিস্টেম পরীক্ষা করার জন্য পাঠানো হয়েছে। এটির লক্ষ্য জনসাধারণের সুরক্ষা বৃদ্ধি করা এবং জরুরি পরিস্থিতিতে সময় মতো সতর্কতা প্রদান করা।”

প্রসঙ্গত উল্লেখ্য, গত কয়েক মাস ধরেই এই পরীক্ষামূলক বার্তা (Emergency alert) পাঠানো হচ্ছে। জরুরি পরিস্থিতিতে যাতে মানুষকে সাবধান ও সতর্ক করা যায় সে কারণেই এই সিস্টেম আনা হচ্ছে। গতকাল অর্থাৎ শুক্রবার কলকাতা সহ বাংলার একাধিক জেলায় বিভিন্ন স্মার্টফোনে এই ফ্ল্যাশ মেসেজ এসেছে। আপনার স্মার্টফোনেও যদি এমন ঘটনা ঘটে, তবে ভয়ের কিছু নেই।

Related Articles