×
Jannah Theme License is not validated, Go to the theme options page to validate the license, You need a single license for each domain name.

নুন আনতে পান্তা ফুরানোর অবস্থায় পাকিস্তান, চীনের কাছে হাত পাতল ইমরানের সরকার

রামের ঋণ মেটাতে শ্যামের থেকে টাকা ধার। এবার এমনই অবস্থা পাকিস্তানের। সৌদি আরবের ঋণ মেটাতে পাকিস্তান চীনের থেকে ১.৫ বিলিয়ন ডলারের ঋণ নিতে হয়েছে তাদের। অভ্যন্তরীন ও বৈদেশিক রাজনীতি, সন্ত্রাসবাদ ইত্যাদি বিষয়ে প্রায়শয়ই কোণঠাসা থাকে পাকিস্তান। এবার আর্থিক দিক থেকেও চাপে ভারতের এই প্রতিবেশী রাষ্ট্র। তাদের অবস্থা এখন প্রায় দেউলিয়া হওয়ার মতো। নুন আনতে যেন পান্তা ফুরোয়। বৈদেশিক ঋণ মেটানোর মত অবস্থায় নেই পাকিস্তান।

জানা গেছে সৌদির ঋণ মেটানোর জন্য চীনের কাছে দরবার করে পাকিস্তান। সৌদি আরবকে প্রদেয় ১.৫ বিলিয়ন ডলারের মধ্যে ১ বিলিয়ন ডলার সোমবার মিটিয়ে দিয়েছে চীন। বাকিটা জানুয়ারি মাসে চীন মিটিয়ে দেবে।

পাকিস্তানের এই দেনা মেটানোর জন্য চীন-পাকিস্তান তাদের দ্বিপাক্ষিক মুদ্রাবদল চুক্তির পরিমাণ বৃদ্ধি করে। চীনের এই পদক্ষেপের ফলে আখেরে লাভ হয়েছে চীনেরই। বিশ্বের বিভিন্ন দেশ যখন চীনা দ্রব্য বর্জন করে চীনের সাথে ব্যাবসার বিরুদ্ধে, তখন এই চুক্তির ফলে পাকিস্থান-চীনের দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ বেড়ে ২০ বিলিয়ন ডলার হয়েছে।

প্রসঙ্গত, ২০১১ সালে দ্বিপাক্ষিক বাণিজ্য, সরাসরি বিনিয়োগ এবং স্বল্পমেয়াদী অর্থ সাহায্যের মত গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে জন্য পিপলস ব্যাংক অফ চাইনা ও পাকিস্তান স্টেট ব্যাংক এই দ্বিপাক্ষিক মুদ্রা বিনিময় চুক্তি স্বাক্ষর করে।।