দেশনিউজ

”মনে হচ্ছে দিল্লিতে নয়, কলকাতাতেই আছি”, ষষ্ঠীর সকালে মোদীর বাংলা বন্দনা

নিন্দুকেরা বলবেন, তিনি বাংলা সম্পর্কে হোমওয়ার্ক করে এসেছিলেন।

Advertisement
Advertisement

মহা ষষ্ঠীর দিন সকালে ভার্চুয়াল ভাষণের মাধ্যমে বাঙালিদের মনে বিশেষ জায়গা নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। “মা দুর্গার আশীর্বাদে গোটা দেশ আজ বাংলাময়।”, এমন কথাও বলেছেন প্রধানমন্ত্রী। তাঁর এই বাংলাতে বার্তা দেখে বিরোধীরা নানা রকম মন্তব্য করতেও ছাড়েননি। নিন্দুকেরা বলবেন, তিনি বাংলা সম্পর্কে হোমওয়ার্ক করে এসেছিলেন। কিন্তু যতই হোক, দেশের প্রধানমন্ত্রী হিসাবে বাংলার এবং বাঙালির দূর্গাপুজোর সঙ্গে এতটা একাত্ম হয়ে যাওয়া অবশ্যই বাংলার কাছে এক আনন্দের বিষয়। এদিন তিনি প্রথমে এটাও বলেছেন, “মনে হয় দিল্লিতে নয়, কলকাতাতেই আছি।”

এদিন বার্তাতে মহিলাদের সুরক্ষা নিয়েও কথা বলেছেন তিনি। বাংলাতেই তিনি এদিন জানিয়ে দিলেন, প্রতিটি নারীকে মায়েররুপে শ্রদ্ধা জানাতে হবে। নারীদের প্রতি নির্যাতন রুখতে এদেশে এখন কড়া আইন প্রণয়ন করা হয়েছে। এটাও বলে রাখলেন তিনি। এর পাশাপাশি বাংলার মণীষীদের প্রতি সম্মানজ্ঞাপন করেছেন। বিপ্লবীদের প্রতিও তিনি শ্রদ্ধা জানিয়েছেন। স্বামী বিবেকানন্দকে স্মরণ করতে তিনি ভোলেননি। এদিন প্রধানমন্ত্রীর গোটা বক্তৃতার ৯৯ শতাংশে ছিল বাংলার কথা।

এদিন তিনি বললেন, “বাংলা ভাষা এত মিষ্টি যে এই ভাষাতে কথা বলার লোভ সামলাতে পারলাম না। জানি আমার উচ্চারণে কিছু খামতি ছিল। তার জন্য মার্জনা করবেন।” এর পাশাপাশি তিনি বাংলায় বলেন, ”সকলকে দুর্গাপূজা এবং কালী পূজোর শুভেচ্ছা জানাই।” এছাড়া প্রধানমন্ত্রী বাংলায় ভাঙা ভাঙা উচ্চারণ করলেন।বললেন, বাংলার মাটি, বাংলার জল, বাংলার বায়ু, বাংলার ফল পূণ্য হোক.. পূণ্য হোক…পূণ্য হোক হে ভগবান।

তবে এত কিছুর পরেই করোনা নিয়ে সচেতনতা করতে ভোলেননি মোদী। তিনি সামাজিক দূরত্বতা বজায় রাখতে বলেছেন। প্রত্যেককে মাস্ক পড়ে, স্যানিটাইজার সঙ্গে রাখতেও বলেছেন।

Related Articles