নিউজরাজ্য

Nipah Virus: রাজ্যের নিপা ভাইরাসের হানা, আক্রান্ত হলেন এক যুবক

করোনা ভাইরাসের পর রাজ্যের নতুন আতঙ্কের নাম নিপা ভাইরাস

Advertisement
Advertisement

বেশ কিছুদিন ধরে রাজ্যে ডেঙ্গি ও ম্যালেরিয়ার প্রাদুর্ভাব বেড়ে চলেছে। ফলে পুরসভার তফর থেকে নানা ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। রাজ্যের জেলাগুলিতে ডেঙ্গি ও ম্যালেরিয়া ঠেকাতে নানা পদক্ষেপ গ্রহণ করছে প্রশাসন। এই সবের মাঝেই রাজ্যের নতুন ভাইরাসের চোখ রাঙানি। রাজ্যে নিপা ভাইরাসে (Nipah Virus) আক্রান্ত এক রোগী ধরা পড়লো। বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি রয়েছে ওই যুবক।

জানা গিয়েছে, ওই যুবক পূর্ব বর্ধমানের মঙ্গলকোটের বাসিন্দা, বয়স ২৬। গত ১১ দিন ধরে জ্বরে ভুগছেন তিনি। ওই যুবকের ফুসফুসে সংক্রমণ ধরা পড়েছে। যুবকের দুটি পা বেশ ফুলে গিয়েছে। সূত্র মারফত জানা যাচ্ছে, যুবকটি কেরল রাজ্যে ছিল। সেখানে অনেকেই নিপা রোগে (Nipah Virus) আক্রান্ত হয়েছে। ওই যুবক যাদের সঙ্গে থাকতেন তাদের মধ্যে একজনের নিপা আক্রান্ত হয়ে মৃত্যুও ঘটেছে।

রিপোর্ট অনুযায়ী, গত সপ্তাহে বাড়ি ফিরেছে ওই যুবক। তারপরই গত শনিবার কলকাতা ন্যাশনাল মেডিকেল কলেজে ভর্তি করা হয় ওই যুবককে। অবস্থা বেগতিক দেখে তড়িঘড়ি যুবককে বেলেঘাটা আইডিতে রেফার করা হয়। আপাতত তার শরীর থেকে নমুনা সংগ্রহ করে পুনের ন্যাশনাল ইনস্টটিউট অফ ভাইরোলজিতে পাঠানো হয়েছে। রিপোর্ট এলেই বোঝা যাবে নিপা শরীরে বাসা বেঁধেছে কি না।

বিশেষজ্ঞদের মতে, বাদুড় থেকে নিপা ভাইরাস (Nipah Virus) ছড়ায়। অনেক সময় ফল খাদক বাদুড় খেজুর গাছের রস খেতে গিয়ে খেজুর গাছে বসানো হাড়িতে মুখ দেয়। আর সেই রস যখন কোনো মানুষ খায়, তখন তার শরীরে নিপা ভাইরাস প্রবেশ করে। এখনো পর্যন্ত নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে কেরলে দুইজন মারা গিয়েছে। এই ভাইরাস আক্রমণ হলে, হটাৎ করে জ্বর হয়, সঙ্গে বমি, মাথাব্যথা দেখা যায়।

Related Articles