নিউজলাইফস্টাইল

Benefits of ladies finger: হার্ট ভালো রাখতে ঢ্যাঁড়শের জুড়ি মেলা ভার! জেনে নিন এই সব্জির গুনাগুন

ঢ্যাঁড়শে শরীরের একাধিক রোগ দূর হয়, কী কী পুষ্টিগুণ রয়েছে? জানুন

Advertisement
Advertisement

আমাদের স্বাস্থ্যের জন্য শাক সব্জি খুবই গুরুত্বপূর্ণ। সব্জিতে যে পরিমান পুষ্টিকর উপাদান পাওয়া যায়, তা আর অন্য খাবারে মেলে না। এমনই এক পুষ্টিকর খাবার হলো ঢ্যাঁড়শ (Benefits of ladies finger)। যদিও অনেকেই আছেন যারা ঢ্যাঁড়শের নাম শুনলেই নাক কুঁচকায়। তবে হয়তো তারা জানেন না, এই সব্জি খেলে অনেক উপকার পাওয়া যায়। ঢ্যাঁড়শ খেলে কী কী উপকার মেলে? এক নজরে পড়ে নিন।

১) প্রচুর পুষ্টি

ঢ্যাঁড়শে (Benefits of ladies finger) ভিটামিন এ, সি, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম এবং ক্যালশিয়ামের মতো নানা প্রয়োজনীয় পুষ্টিকর উপাদান পাওয়া যায়। এই উপাদানের কারণে ঢ্যাঁড়শ খেলে শরীরের শক্তির যোগান পায় এবং কঠোর পরিশ্রম করে যায়।

২) সহজ পাচ্য

ঢ্যাঁড়শ খেলে খুবই সহজেই হজম হয় যায়। এতে রয়েছে প্রচুর পরিমান ফাইবার, কোষ্ঠকাঠিন্যের সমস্যায় খুবই গুরুত্বপূর্ণ। অন্যদিকে পেট ভালো রাখতে ও বিপাকীয় ক্রিয়া ভালো ভাবে করতে চাইলে প্রতিদিন পাতে ঢ্যাঁড়শ রাখুন।

৩) রক্তে শর্করা নিয়ন্ত্রণ

ঢ্যাঁড়শে (Benefits of ladies finger) পাওয়া যায় প্রচুর পরিমানে ফাইবার ও পলিফেলন। এই উপাদান রক্তে শর্করার পরিমান নিয়ন্ত্রণে রাখে। তাই ডায়াবেটিস রোগীদের জন্য ঢ্যাঁড়শ খুব উপকারী।

৪) কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ

ঢ্যাঁড়শে (Benefits of ladies finger) থাকা প্রচুর পরিমানে ফাইবার রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে। নিয়মিত এই সব্জি খাওয়ার ফলে হার্ট সুস্থ থাকে।

৫) দৃষ্টিশক্তি উন্নত করে

ঢ্যাঁড়শে (Benefits of ladies finger) রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন এ, যা আমাদের চোখের জন্য খুব উপকারী। বয়সের কারনে যারা চোখে কম দেখেন ঢ্যাঁড়শ খেলে তাদের চোখের সমস্যা অনেকটা দূর হয়।

Related Articles