নিউজলাইফস্টাইল

Curry leaves: রন্ধনমসলা কারী পাতার বাস্তুগুণ ও স্বাস্থ্যগুণ জানলে আপনি অবাক হবেন

কারী পাতা একদিকে স্বাস্থ্য ভালো রাখে, অন্যদিকে বাস্তু থেকে নেতিবাচক শক্তি দূর করে

Advertisement
Advertisement

রান্নার ঘরের অন্যতম উপকরণ কারী পাতা। ভারতীয় উপমহাদেশে কারী পাতার (Curry leaves) ব্যবহার ব্যপক ভাবে করা হয়। ডাল, কারী, চানাচুর ইত্যাদি তৈরিতে কারী পাতার ব্যবহার জুড়ি মেলা ভার। বিশেষত দক্ষিণ ভারতের প্রায় প্রত্যেকটি রান্নাতেই এই ব্যবহার করা হয়ে থাকে। এটি খাবারের স্বাদ যেমন বাড়ায় তেমনি এর অনেক গুনাগুনও রয়েছে।

কারী পাতাকে (Curry leaves) মিষ্টি নিমও বলা হয়। কারণ এটিকে দেখতে অনেকটা নিম পাতার মতো। যদিও নিমের সঙ্গে এই গাছের কোনো সম্পর্ক নেই। ভারত, বাংলাদেশ, পাকিস্তান, নেপাল ইত্যাদি দেশগুলোতে প্রচুর কারী পাতা দেখতে পাওয়া যায়। অনেকে বাড়িতেও টবের মধ্যে কারী গাছ লাগিয়ে থাকেন। তবে কারী পাতার বাস্তু গুণ ও স্বাস্থ্য গুণ অনেকেরই অজানা।

কারী পাতার বাস্তুগুণ

বাস্তুশাস্ত্রে বলা হয়েছে, বাড়িতে কারী গাছ (Curry leaves) লাগলে নেতিবাচক শক্তি দূর হয়ে ইতিবাচক শক্তি আসে। সাথে সাথে সৌভাগ্য ও সম্পদ বাড়িতে প্রবেশ করে। অবশ্য এই গাছ লাগানোর বিশেষ নিয়ম রয়েছে। বাড়ির পশ্চিম দিকে কারী গাছ লাগানো খুব শুভ। কারণ পশ্চিম দিক চাঁদের দিক। আর এই দিকে কারী গাছ সহ বাড়ির যে কোনো গাছ লাগানো শুভ বলে উল্লেখ করা হয়েছে বাস্তুশাস্ত্রে। ভুল দিকে এই গাছ লাগালে বাড়ির সদস্যের উপর কুপ্রভাব পড়তে পারে।

কারী পাতার স্বাস্থ্যগুণ

কারী পাতার (Curry leaves) মধ্যে রয়েছে অনেক পুষ্টিকর উপাদান যা আমাদের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। কারী পাতায় উপস্থিত রাসায়নিক উপাদান শরীরের কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হার্ট সুস্থ রাখে। এই পাতায় রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন। যা আমাদের দৃষ্টি শক্তিশালী করতে সাহায্য করে। নারকেল তেল সঙ্গে কারী পাতা সিদ্ধ করে একটি মিশ্রণ বানিয়ে সেটা চুলে লাগলে চুলের গ্রোথ বাড়ে। এছাড়া এই তেল ডার্ক সার্কেল, বলিরেখা দূর করতেও বিশেষ উপাকরী।

Related Articles