নিউজরাজ্য

WBSEDCL: লোডশেডিং কমাতে WBSEDCL এর নয়া উদ্যোগ, পুজোর পরেই কাজ শুরু

তৈরি হবে ১০টি সাব স্টেশন, একই সঙ্গে বসবে এবি কেবল

Advertisement
Advertisement

এ বছর রেকর্ড পরিমান তাপমাত্রা ছিল রাজ্য জুড়ে। গরমের হাঁপিয়ে উঠেছিল রাজ্যবাসী। আর এই নাজেহাল করা গরমের মধ্যেই একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়ে ছিল লোডশেডিং। একে গরম, তারপর লোডশেডিং রাজ্যের মানুষকে অতিষ্ট করে তুলেছিল। আর আর নয়। এবার লোডশেডিং সমস্যা দূর করতে তৎপর হয়েছে রাজ্যের বিদ্যুর বণ্টণ কোম্পানি (WBSEDCL)। পুজোর পরেই শুরু হবে কাজ। এতে করে লোডশেডিং সমস্যা মুক্ত হবে রাজ্যের মানুষ। লোডশেডিং সমস্যা দূর করতে কী উদ্যোগ নিতে চলেছে রাজ্যের বিদ্যুর বণ্টণ কোম্পানি? চলুন জেনে নিন।

প্রসঙ্গত উল্লেখ্য, এবারের গরমের সময় লোডশেডিং-এর কারণে মালদহের একাধিক অঞ্চলে খুব সমস্যা দেখা গিয়েছিল। এই সমস্যা মেটাতে এবার এই জেলার জন্য সুখবর নিয়ে এসেছে রাজ্যের বিদ্যুৎ বণ্টন কোম্পানি (WBSEDCL)। জানা যাচ্ছে, মালদা জেলার বিভিন্ন অঞ্চলে ৩৩/১১ কিলো ভোল্টের ১০টি নতুন সাব স্টেশন তৈরি করা হবে। এর সাথে ৭০০০ কিলোমিটার এরিয়াল ব্রাঞ্চ কেবল বসানো হবে মালদহের বিভিন্ন অঞ্চলে। সূত্র অনুসারে পুজোর পরেই শুরু হবে কাজ।

সম্প্রতি সংবাদ মাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে ডব্লিউবিএসইডিসিএল(WBSEDCL)-এর মালদা বিভাগের রিজিওনাল ম্যানেজার উজ্জ্বল রায় জানিয়েছেন, ‘আরও সুষ্ঠভাবে বিদ্যুৎ পরিষেবা দিতে এই জেলায় ১০টি সাব স্টেশন তৈরি করা হবে। এখন সমীক্ষার কাজ চলছে। পুজোর পর থেকেই জোরকদমে কাজ শুরু হবে। মালদা জেলায় ১২০০ কিলোমিটার জুড়ে এবি কেবল বসানোর কাজ শুরু হয়েছে। ইতিমধ্যেই ৭৫০ কিলোমিটার কেবল বসানোর কাজ শেষ হয়ে গিয়েছে। ডিসেম্বরের মধ্যে বাকি কাজও শেষ হয়ে যাবে।’

মালদা বিভাগের রিজিওনাল ম্যানেজার উজ্জ্বল রায় আরও জানিয়েছেন, ‘পুজোর পরে আরও একটি নতুন প্রজেক্টের কাজ শুরু করা হবে। সেখানে মালদা জেলায় ৭০০০ কিলোমিটার এই বিশেষ ধরনের তার বসানো হবে। পুজোর পর এই কাজ শুরু হলে, আগামী দেড় দু-বছরের মধ্যে এই কাজ শেষ হয়ে যাবে। এত বিদ্যুৎ বিভ্রাটের সম্ভাবনাও অনেকটাই কমবে, সাধারণ মানুষকে ভোগান্তি পোহাতে হবে না।’

রাবারের মোড়া এবি কেবল লাগানোর ফলে আগামী দিনে ঝড় বৃষ্টি কিংবা দুর্যোগে তার ছিঁড়ে যাওয়ার ভয় থাকবে না বলে জানিয়েছে বিদ্যুৎ বন্টন কোম্পানি (WBSEDCL)। এতে করে তার ছিঁড়ে দুর্ঘটনা ঘটার ঝুঁকি ও কমবে। ইতিমধ্যে মালদহ জেলা জুড়ে সমীক্ষার কাজ শুরু হয়েছে। সমীক্ষা শেষ হলেই, কাজ শুরু হবে। আগামী দেড় বছরের মধ্যে এই কাজ শেষ করা হবে। জানা যাচ্ছে, কালিয়াচক ১, হরিশ্চন্দ্রপুর ১, মানিকচক, পুরাতন মালদাস, ইংরেজবাজার, গাজোল, রতুয়া সহ আরো বেশ কিছু ব্লকে এই সব স্টেশন বসবে। প্রসঙ্গত উল্লেখ্য, এবি কেবল লাগানোর ফলে গ্রামের দিকে বিদ্যুৎ চুরির ঘটনাও কমবে।

Related Articles