দেশ

বিনা টিকিটে ট্রেনে ভ্রমন? এবার শুধু জরিমানা নয়, পেতে হবে এই শাস্তিও

Advertisement
Advertisement

Indian Railways: ভারতীয় রেলওয়ে (Indian Railway) নিজস্ব বিভিন্ন নিয়ম কানুন মেনে দীর্ঘদিন ধরে নিজে যাত্রাপথে এগিয়ে চলেছে। ট্রেনের কামরা নোংরা করা থেকে স্টেশন নোংরা করা, রেললাইন পার হওয়া, টিকিট না কাটা, ট্রেনে কোনো মাদকদ্রব্য ব্যবহার করা ইত্যাদি বিভিন্ন বিষয়ে রেল কর্তৃপক্ষের (Railway Department) তরফ থেকে কঠোর নিয়ম জারি করা আছে। এই নিয়ম গুলির মধ্যে জরিমানা থেকে শুরু করে শাস্তির ব্যবস্থাও রয়েছে। জেনে নিন বিনা টিকিটে যদি কখনো ট্রেনে উঠে পড়েন তাহলে আপনার জন্য ঠিক কি শাস্তি অপেক্ষা করছে।

Indian Railways

ট্রেনে টিকিটের অংক মূলত নির্ধারিত হয় কত কিলোমিটার যাত্রা করছেন তার ওপর। যদি কোনো ব্যক্তি বিনা টিকিটে ভ্রমন করতে গিয়ে ধরা পড়েন তবে কিলোমিটার এর উপর নির্ভর করেই তার জরিমানার অংকটি নির্ধারিত হয়। তিনি সেই সময় টিকিট পরীক্ষককে টিকিটের মূল্য দেওয়ার পাশাপাশি জরিমানা অংকটি দিতেও বাধ্য হন। তবে যদি কোনো ব্যক্তি জরিমানার টাকা দিতে না চান তবে তার জন্য রেল কর্তৃপক্ষের তরফ থেকে আলাদা শাস্তির ব্যবস্থা করা হয়।

রেলের ন্যূনতম জরিমানার মূল্য শুরু হয় ২৫০ টাকা থেকে। যে ব্যক্তি জরিমানা দিতে রাজি হবেন না তাকে টিকিট পরীক্ষক রেলওয়ে প্রোটেকশন ফোর্সের (Railway Protection Force) হাতে তুলে দেওয়া হয়। এবং রেলওয়ে আইনের ১৩৭ ধারায় তাকে আটক করা হয়। এরপর তাকে ম্যাজিস্ট্রেটের সামনে পেশ করা হয়। সেক্ষেত্রে তখন তাকে ছাড়া পেতে ১০০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে।

Indian Railways

কোনো ব্যক্তি ই-টিকিট নিয়ে ভ্রমণ করলে তার সঙ্গে নিজের সচিত্র পরিচয়পত্র রাখা বাধ্যতামূলক। পরিচয়পত্র দেখাতে না পারলে তাকে বিনা টিকিটের যাত্রী হিসাবেই গণ্য করা হয়। এবং সেক্ষেত্রেও তাকে একই জরিমানা দিতে হবে। এছাড়াও হাফ টিকিটে ভ্রমণ করলে বা সাধারণ টিকিট কেটে প্রথম শ্রেণির কামরায় উঠলে বা সঙ্গে থাকা সন্তানের টিকিট না কাটলেও রেল দপ্তরের নিয়ম অনুযায়ী ন্যূনতম ২৫০ টাকা জরিমানা দিতে হবে।

Sangbad Safar Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles