দেশ

সপ্তাহের এই দিন কাটুন ট্রেনের রিটার্ন টিকিট, ‘ফ্রি’তে আসতে পারবেন ২ দিন

Advertisement
Advertisement

Indian Railways: ভারতীয় রেলের (Indian Railway) নিজস্ব কিছু নিয়ম কানুন আছে। দীর্ঘদিন ধরে সেই নিয়ম মেনে এগিয়ে চলেছে নিজের গন্তব্যে। এমন একটি নিয়ম আছে টিকিট কাটার ক্ষেত্রে (Railway ticket rules)। টিকিট কেটে রেল ভ্রমণ বাধ্যতামূলক হওয়ার কারণে স্বাভাবিকভাবে মানুষ টিকিট কেটে যাওয়া আসা করেন এবং সময়ের সংক্ষিপ্ততায় অনেক সময় রিটার্ন টিকিট কেটে নেন। এই রিটার্ন টিকিটের মাধ্যমে এক টিকিটেই যেমন আপনি গন্তব্যে পৌঁছে যেতে পারবেন ঠিক তেমনি ওই টিকিট নিয়েই গন্তব্যস্থান থেকে যাত্রা শুরুর স্থানে ফিরে আসতে পারবেন। যদিও সাধারণত এটি সম্পূর্ণ করতে হয় যেদিন টিকিট কাটা হয়েছে সেই দিনের মধ্যে।

Indian Railways

কিন্তু আপনি কি জানেন সপ্তাহের একটি বিশেষ দিনে রিটার্ন টিকিট কাটলে দু’দিন আপনি বিনামূল্যে ফেরত আসতে পারবেন? এই নিয়মটি প্রযোজ্য হবে আপনি যদি শনিবার রিটার্ন টিকিট কাটেন তবেই। আপনি যদি শনিবার টিকিট কাটেন ওই টিকিটে আপনি রবিবারও ফেরত আসতে পারবেন এমনকি তারপরের ওয়ার্কিং ডে (Working Day) অর্থাৎ সোমবার একই টিকিট ব্যবহার করে নিজের গন্তব্য স্টেশনে ফিরতে পারবেন।

দক্ষিণ-পূর্ব রেলওয়ের (South Eastern Railway) বেশ কয়েকটি শাখায় এই সুবিধা পাওয়া যাবে। দক্ষিণ-পূর্ব রেলওয়ের তরফ থেকে জানানো হয়েছে এই নিয়মটি কার্যকর হবে হাওড়া-খড়্গপুর-মেদিনীপুর সেকশনে এবং পাঁশকুড়া, হলদিয়া ও সাঁতরাগাছি-বরগাছিয়া সেকশনে। লোকাল ট্রেনে যাত্রার ক্ষেত্রেই এই রিটার্ন টিকিটের সুবিধা পাওয়া যাবে। তবে টিকিটের মধ্যে এর বৈধতার সময় লেখা থাকে। তাই রেলওয়ে কর্তৃপক্ষের মতে যাত্রা করার আগে এটি অবশ্যই লক্ষ্য করে তবে ট্রেনে ওঠা উচিত অন্যথায় জরিমানা সংক্রান্ত সমস্যায় ভুগতে হতে পারে।

Indian Railways

 

তবে রবিবার ছাড়াও রাজ্য সরকার বা কেন্দ্রীয় সরকারের ঘোষিত ছুটির দিনগুলির ক্ষেত্রেও এই সুবিধা পাওয়া যায়। সেক্ষেত্রে ছুটির দিনের পরেরদিন মধ্যরাত পর্যন্ত এই রিটার্ন টিকিট দিয়ে ফেরা যাবে নিজের গন্তব্য শুরুর স্টেশন পর্যন্ত। উদাহরণ স্বরূপ বলা যায় কোনো ব্যক্তি যদি কালীপুজোর (Kali puja) আগের দিন রিটার্ন টিকিট কাটেন তবে কালীপুজোর পরেরদিন মধ্য রাত অবধি পর্যন্ত সেই টিকিট টির বৈধতা থাকবে। সেটি ব্যবহার করে তিনি অনায়াসে ফিরে আসতে পারবেন।

Sangbad Safar Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles