দেশনিউজ

ড্রোন দিয়ে ভারতের সেনাঘাঁটিকে ওড়ানোর ছক কষছে পাকিস্তান, ফাঁস গোপন মতলব

ভারতীয় গোয়েন্দা সূত্রের খবর অনুযায়ী, এবার আন্তর্জাতিক সীমান্ত ধরে ড্রোন দিয়ে বোমা বিস্ফোরণের ছক কষেছে পাকিস্তান।

Advertisement
Advertisement

চীনের পাশাপাশি পাকিস্তান ও আন্তর্জাতিক সীমান্তে অশান্তি করার চেষ্টা চালাচ্ছে। ভারতীয় গোয়েন্দা সূত্রের খবর অনুযায়ী, এবার আন্তর্জাতিক সীমান্ত ধরে ড্রোন দিয়ে বোমা বিস্ফোরণের ছক কষেছে পাকিস্তান। কাশ্মীরের নিয়ন্ত্রণরেখা বরাবর সেনা ঘাঁটিগুলিকে টার্গেট করেছে এই শত্রূদেশ। এমনকি পাকিস্তানের ড্রোন ফেলার ও মতলব করছে। পাক সেনা কাশ্মীরের আরএস পুরা ও সাম্বা সেক্টরে বোমা ফেলার ছক কষেছে বলে জানিয়েছে বর্ডার সিকিওরিটি ফোর্স। আর এই কাজের ক্ষেত্রে পাকিস্তানকে মদত যোগাচ্ছে পাক গুপ্তচর সংস্থা আইএসআইও।

এর আগেও জানা গিয়েছিল যে পাকিস্তান চীনের তৈরি ইউএভি বা মানবহীন ড্রোন সীমান্তে মোতায়েন করবে। এই ড্রোন দিয়েই ভারতের উপর নজরদারি চালানোর চেষ্টা করছিল পাকিস্তান। ভারতীয় গোয়েন্দা রিপোর্ট জানায়, এইরকম প্রচুর চীনা ড্রোন কিনেছে পাকিস্তান। এই ড্রোনগুলি হল সি এইচ-৪। চীনের এয়ারোস্পেস লং মার্চ ইন্টারন্যাশনাল ট্রেড কোম্পানি এই মানবহীন ড্রোনগুলিকে বানাচ্ছে। জানা গিয়েছে, ২০১৯ সালের ডিসেম্বরেও এই ড্রোনগুলির উৎপাদন দেখতে পাক সেনার ব্রিগেডিয়ার মহম্মদ জাফর ইকবালের নেতৃত্বে ১০ জন সেনা জওয়ান চীন সফর করেন।

ওই সফরেই পাকিস্তানের হাতে ড্রোনগুলি তুলে দেওয়ার কথা জানানো হয়। সি এইচ-৪ ড্রোনগুলি ১২০০ থেকে ১৩০০ কেজি পর্যন্ত ওজন বহনে সক্ষম। প্রসঙ্গত, কয়েকদিন আগে জম্মু কাশ্মীরের কাঠুয়া জেলায় পাক ড্রোনকে গুলি করে নামায় বিএসএফ। এই ড্রোনে অত্যাধুনিক রাইফেল, দুটি ম্যাগাজিন, ৬০ রাউন্ড গুলি ও ৭টি গ্রেনেড ছিল বলে জানিয়েছিল বিএসএফ।

Related Articles