নিউজরাজ্য

Lakshmir Bhandar: লক্ষী ভান্ডারের টাকা ঢুকেছে কিনা, জানুন মাত্র ৫ মিনিটে

বাড়িতে বসে মোবাইল থেকেই জানা যাবে লক্ষী ভান্ডারের পেমেন্ট স্ট্যাটাস, কী করতে হবে?

Advertisement
Advertisement

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার রাজবাসীর জন্য কন্যাশ্রী, যুবশ্রী, স্বাস্থ্য সাথী সহ একাধিক প্রকল্প বাজারে এনেছে। এর মধ্যে অন্যতম জনপ্রিয় সরকারি প্রকল্প হলো লক্ষী ভান্ডার (Lakshmir Bhandar)। এই প্রকল্পের মধ্যে দিয়ে পশ্চিমবঙ্গের মহিলারা বা গৃহবধূরা প্রতি মাসে ৫০০ অথবা ১০০০ টাকা করে পেয়ে থাকেন। চলতি মাসের লক্ষী ভান্ডারের টাকাও ইতিমধ্যে ব্যাংক অ্যাকাউন্টে ঢুকে গিয়েছে। তবে অনেকেই বুঝতে পারে না যে, তাদের বইয়ে টাকা ঢুকেছে কিনা। তাদের জন্য আজ এক সহজ পদ্ধতি নিয়ে হাজির হয়েছি। এই পদ্ধতি অনুসরণ করে বাড়িতে বসেই লক্ষী ভান্ডারের পেমেন্ট স্ট্যাটাস দেখতে পাবেন।

প্রসঙ্গত, ২০২১ সালের বিধান সভা নির্বাচনের আগে রাজ্যবাসীকে এই প্রকল্প উপহার দিয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২৫ থেকে ৬০ বছর বয়সী যে কোনো মহিলা এই প্রকল্পের সুবিধা পাবে। এই প্রকল্পের (Lakshmir Bhandar) সুবিধা ভোগ করার জন্য দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে আবেদন করতে হবে। এখনো পর্যন্ত অনলাইন ভাবে আবেদন মোডে আবেদন প্রক্রিয়ার পদ্ধতি শুরু হয়নি। তবে বাড়িতে বসে অনলাইনের মাধ্যমে ব্যাংকে টাকা ঢুকেছে কিনা তা জানা যাবে।

লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) প্রকল্পের টাকা ব্যাঙ্কের অ্যাকাউন্টে ঢুকেছে কিনা জানার জন্য নিম্নে দেওয়া পদ্ধতি অনুসরণ করুন-

● প্রথমে আপনার মোবাইল কিংবা কম্পিউটার থেকে https://socialsecurity.wb.gov.in/track-applicant ওয়েবসাইট ওপেন করে নিতে হবে।

● পেজ খুলে গেল লক্ষী ভান্ডারের (Lakshmir Bhandar) সঙ্গে যুক্ত মোবাইল নম্বর, আইডি কিংবা স্বাস্থ্যসাথী কার্ড নম্বর পূরণ করতে হবে। তারপর নীচে থাকা ক্যাপচা কোড বসিয়ে Search-এ ক্লিক করতে হবে।

● এরপর একটি নতুন পেজ খুলে যাবে। এই পেজের একটু নীচের দিকে নামিয়ে দেখবেন পেমেন্ট স্ট্যাটাস বলে একটি অপশন রয়েছে। এখন থেকেই প্রতি মাসে কত টাকা এসেছে, কোন বছরে কত টাকা এসেছে এমনকি কোন অ্যাকাউন্টে এই টাকা ঢুকেছে তাও দেখা যাবে।

Related Articles