দেশনিউজ

চীনের রক্তচাপ বৃদ্ধি, পৃথিবী-২-র সফল উৎক্ষেপণ করল ভারত! জানুন এর ক্ষমতা

এই ক্ষেপণাস্ত্রটির প্রথম সফল উৎক্ষেপণ হয়েছিল ১৯৯৬ সালের ২৭ জানুয়ারি।

চীনের সাথে ভারতের সংঘাত এখনও চলছে। আর এর মধ্যেই ফের শক্তিপ্রদর্শন করল ভারত। আর এবারও সফল হয়েছে ভারত। শুক্রবার ওডিশার চাঁদিপুরের মিসাইল টেস্ট রেঞ্জ থেকে রাতে ছুটে যায় পৃথিবী-২ (Prithvi-2)। এই ক্ষেপণাস্ত্রটির নাম-পৃথিবী-২। জমি থেকে জমিতে আঘাত হানতে সক্ষম ব্যালিস্টিক মিসাইল পৃথিবী–২। এছাড়া ৩৫০ কিলোমিটার পর্যন্ত হামলা চালাতে সক্ষম এই ক্ষেপণাস্ত্রটি।

এই ক্ষেপণাস্ত্রটির প্রথম সফল উৎক্ষেপণ হয়েছিল ১৯৯৬ সালের ২৭ জানুয়ারি। তবে ২০০৩ সালে ভারতীয় বায়ুসেনার হাতে আসে। ২০০৪ সাল পর্যন্ত প্রযুক্তিতে ধাপে ধাপে উন্নতি করা হয়। এটি ৫০০ থেকে ১ হাজার কিলোগ্রাম পর্যন্ত আণবিক বোমা বহন করতে পারে। এই ক্ষেপণাস্ত্রটি ৯ মিটার লম্বা। এটিকে একবার নিক্ষেপের পরে নির্ভুল নিশানায় আঘাত করতে পারে। ‘ইনার্শিয়াল নেভিগেশন সিস্টেম’ রয়েছে এর মধ্যে। এটি দিনে, রাতে উভয় সময় আঘাত হানতে পারে।

প্রতিরক্ষা সূত্রে খবর অনুযায়ী, শুক্রবার সন্ধ্যা ৭.৩০ টা নাগাদ ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জের লঞ্চ কমপ্লেক্স-৩ থেকে ছোঁড়া হয় এই মিসাইলটি। চাঁদিপুর টেস্ট রেঞ্জ থেকে বঙ্গোপসাগরের বুকে ক্ষেপণাস্ত্রটির টার্গেট পর্যন্ত সবটাই ভারতীয় সেনার নজরদারিতে ছিল। এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণের তত্ত্বাবধানের দায়িত্বে ছিল প্রতিরক্ষা গবেষণা সংস্থা ও উন্নয়ন সংস্থা (DRDO)।

Tags

Related Articles

Close