নিউজবিনোদন

Highest Grossing Indian Cinema: সর্বোচ্চ আয়কারী ১০টি ভারতীয় সিনেমা, দেখে নিন তালিকা

আয়ের দিক থেকে ভারতের প্রথম ১০টি সিনেমা কোনগুলি

Advertisement
Advertisement

ভারতীয় সিনেমা জগতে প্রতি বছর একাধিক ভাষায় একাধিক সিনেমা মুক্তি পায়। যাদের মধ্যে উল্লেখযোগ্য হল হিন্দি, তামিল, তেলেগু, বাংলা ইত্যাদি। যদিও তাদের মধ্যে মাত্র ১০% সিনেমাই লাভের মুখ দেখে থাকে। বক্সঅফিসে হিন্দি সিনেমা প্রায় ৪৩% জায়গা জুড়ে রয়েছে। এরপরই রয়েছে তামিল-তেলেগু। ভারতীয় সিনেমার কোন ছবিগুলি আয়ের (Highest Grossing Indian Cinema) নিরিখে সেরা দশে রয়েছে, তার একটি তালিকা এই প্রতিবেদনে দেওয়া হলো। চলুন জেনে নিন।

১) দঙ্গল : নিতেশ তিওয়ারি পরিচালিত হিন্দি ছবি ‘দঙ্গল’ মুক্তি পেয়েছিল ২০২৭ সালে। আমির খানের এই ছবিটি সারা বিশ্বজুড়ে ২০২৪ কোটি টাকা আয় করেছে। এটি ভারতীয় সিনেমা জগতের তথা বলিউডের সব থেকে আয় করা সিনেমা (Highest Grossing Indian Cinema)।

২) বাহুবলি ২-দ‍্য কনক্লুশন : এসএস রাজামৌল পরিচালিত ছবি ‘বাহুবলী ২’ মুক্তি পেয়েছিল ২০১৭ সালে। সুপারহিট এই ছবিটি মোট ১৮১০.৬৮ কোটি টাকা আয় করেছে। এটি ভারতীয় সিনেমা জগতের দ্বিতীয় এবং দক্ষিনী সিনেমা ইন্ডাস্ট্রির সব থেকে আয় করা সিনেমা (Highest Grossing Indian Cinema)।

৩) আরআরআর : এসএস রাজামৌলি পরিচালিত আরেকটি অস্কার প্রাপ্ত ছবি ‘আরআরআর’ ১২৫৮ কোটি টাকা কালেকশন করেছে। গত বছর মুক্তি পেয়েছিল ছবিটি।

৪) কেজিএফ-চ্যাপ্টার টু : প্রশান্ত নীল পরিচালিত ছবি ‘কেজিএফ-চ্যাপ্টার টু’ ২০২২ সালে মুক্তি পেয়েছিল। এই ছবিটির বক্সঅফিস কালেকশন ১২৫০ কোটি টাকা।

৫) পাঠান : চলতি বছরের শুরুতেই মুক্তি পেয়েছিল শাহরুখ খান অভিনীত ‘পাঠান’। ছবিটি বিশ্বব্যাপী ১০৫০.৩০ কোটি টাকা আয় করেছে।

৬) বজরঙ্গি ভাইজান : কবির খান পরিচালিত ‘বজরঙ্গি ভাইজান’ ছবিটি ২০১৫ সালে মুক্তি পেয়েছিল। এই ছবিটির মোট কালেকশন ৯১৮.১৮ কোটি টাকা।

৭) সিক্রেট সুপারস্টার : আমির খান অভিনীত ছবি ‘সিক্রেট সুপারস্টার’ মুক্তি পেয়েছিল ২০১৭ সালে। এই ছবিটি মোট ৮৫৮.৪৩ কোটি টাকা আয় করেছে।

৮) পিকে : ৭৬৯.৮৯ কোটি টাকা আয় করে তালিকার আট নম্বরে রয়েছে রাজকুমার হিরানি পরিচালিত ছবি পিকে। ছবিটি মুখ্য ভূমিয়ায় ছিলেন আমির খান।

৯) সুলতান : ২০১৬ সালে মুক্তি পেয়েছিল সালমান খান অভিনীত ছবি ‘সুলতান’। এই ছবিটি মোট ৬২৩.৩৩ কোটি টাকা কালেকশন করেছিল।

১০) 2.O : সেরা দশের তালিকায় সবশেষে রয়েছে অক্ষয় কুমার ও রজনীকান্ত অভিনীত ছবি 2.O। এই ছবিটি বক্সঅফিস থেকে মোট ৬১৫.৭৮ কোটি টাকা আয় করেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, আয়ের দিক (Highest Grossing Indian Cinema) থেকে সেরা দশের তালিকায় এবার জায়গা করে নেবে শাহরুখ খানের ‘জওয়ান’ সিনেমা। অ্যাটলি পরিচালিত এই ছবিটি এখনো পর্যন্ত বিশ্বব্যাপী আয় করে ফেলেছে ৭০০ কোটির গায়ে।

Related Articles