দেশনিউজ

এই কাজটি না করলেই বাতিল হবে রেশন কার্ড!

Advertisement
Advertisement

মোদি সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ গুলির মধ্যে অন্যতম হল এক দেশ এক রেশন কার্ড পদ্ধতি। এই বছর জুন মাস থেকে চালু হওয়া এই প্রকল্পে মোট ৬৭ কোটি মানুষকে আওতাভুক্ত করার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। আশা করা হচ্ছে আগামী বছরের মার্চের মধ্যে ১০০ শতাংশ কাজ শেষ হবে।

এক দেশ এক রেশন কার্ড চালু করার পর এবার ডিজিটাল রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড, মোবাইল নম্বর যোগ করা বাধ্যতামূলক ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। লকডাউনে অনাহার, খাদ্যাভাবের কথা মাথায় রেখে নতুন নিয়মে উপভোক্তারা অন্য যে কোনো রাজ্যে গিয়েও একই রেশন কার্ড ব্যবহার করে রেশন তুলতে পারবেন।

সেই সাথে রেশন কার্ডে এসেছে আরেক গুরুত্বপূর্ণ নিয়ম। জানানো হয়েছে, এখন থেকে কোনও নাগরিক যদি একটানা ৩ মাস রেশন কার্ড ব্যবহার না করেন তবে তার রেশন কার্ড বাতিল করা হবে।

ইতিমধ্যেই বিহার ও মধ্যপ্রদেশের মতো রাজ্যগুলি এই তিন মাসের নিয়ম চালু করে ফেলেছে। খুব শীঘ্রই উত্তর প্রদেশ সহ ৯ টি রাজ্যে এই নিয়ম চালু হয়ে যাবে। সরকারের পর্যবেক্ষণ, কোনও ব্যক্তি যদি একটানা তিনমাস সরকারের দেওয়া স্বল্পমূল্যের জিনিস না কেনেন তার অর্থ সরকারী সাহায্য ছাড়াই তার জীবনধারণের ক্ষমতা রয়েছে। তাই তার রেশন কার্ডের প্রয়োজন নেই। অতএব, রেশন কার্ডের সুবিধা বজায় রাখতে হলে নাগরিকদের প্রতি তিন মাসে অন্তত একবার সরকারি ন্যায্য মূল্যের দোকান থেকে কিছু কিনতে হবে।

Related Articles