দেশনিউজ

বাজারে এল করোনার নতুন দাওয়াই কোভিহল্ট, দাম মাত্র ৪৯ টাকা

৫ই অগাষ্ট বাজারে এল বিখ্যাত ফার্ম লুপিন লিমিটেডের করোনার এই ওষুধ কোভিহল্ট। ডিসিজিআই জরুরি অবস্থায় এই ওষুধ প্রয়োগের ছাড়পত্র দিয়েছে বলে জানা গেছে।

Advertisement
Advertisement

বাজারে এল আরেক কম দামের করোনার ওষুধ। এটি ও ফ্যাবিপিরাভির শ্রেণীর ওষুধ, এই ওষুধের নাম কোভিহল্ট। যা মৃদু থেকে মাঝারি মানের সংক্রমণের ওষুধ। ৫ই অগাষ্ট বাজারে এল বিখ্যাত ফার্ম লুপিন লিমিটেডের করোনার এই ওষুধ কোভিহল্ট। ডিসিজিআই জরুরি অবস্থায় এই ওষুধ প্রয়োগের ছাড়পত্র দিয়েছে বলে জানা গেছে। প্রতি ট্যাবলেটের দাম ধার্য করা হয়েছে ৪৯ টাকা। ২০০ মিলিগ্রাম করে ১০টি ট্যাবলেটের একটি পাতা লঞ্চ করা হয়েছে।

তবে এই ওষুধ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ও রোগীর পরিস্থিতি অনুযায়ী খাবার নির্দেশ দেওয়া হয়েছে। লুপিন লিমিটেডের প্রেসিডেন্ট রাজীব সিবাল বলেছেন যে করোনা ভাইরাস বিশ্ব জুড়ে আতঙ্ক ছড়িয়েছে। এই ভাইরাসের বিরুদ্ধে সবাই একজোট হয়ে লড়ছে। মাঝারি মাত্রার সংক্রমণের ক্ষেত্রে এই ওষুধ বিশেষ কাজ করবে বলে তিনি আশা করছেন। তবে এই ওষুধের আগে বাজারে এসেছিল হেটারো ল্যাবের তরফ থেকে ফ্যাবিভির। এর প্রতিটি ট্যাবলেটের দাম রাখা হয়েছে ৫৯ টাকা।

এরই ওষুধের আগেও হেটারো গ্রূপ একটি ওষুধ আনে, যার নাম রেমিডিসিভির বা কোভিফোর। যা এখন প্রায়ই করোনার চিকিৎসায় ব্যবহার করা হয়। লুপিন গ্রূপ ১৫টি উৎপাদন সংস্থায় একযোগে কাজ হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, দক্ষিণ আফ্রিকা, লাতিন আমেরিকা, ইউরোপ ও মধ্য প্রাচ্যের দেশগুলিতে ওষুধ সরবরাহ করে লুপিন। এই কোম্পানি শুধু কোভিহল্টই নয়, দেশ বিদেশে বহু ওষুধ উৎপাদন ও সরবরাহ করে। প্রায় ২০ হাজার কর্মী কাজ করেছেন করোনার এই ওষুধ নির্মাণের জন্য।

Related Articles