দেশনিউজ

১৮ বছরে প্রথমবার ভারত-পাক সীমান্তে ফলবে সোনার ফসল

এবার বিএসএফ-এর জওয়ানরাই আগাছার জঙ্গল পরিষ্কার করে সেই জমি আবার চাষের যোগ্য করে তুলেছেন।

Advertisement
Advertisement

১৮ বছর ধরে চাষ হত না জমিতে। ভারত-পাক সীমান্তে কাঁটাতারের সামনে বিস্তীর্ণ জমিতে একটা সময় চাষবাস হত। কিন্তু সীমান্তে উত্তেজনা বাড়লে প্রশাসণের পক্ষ থেকে ওই জমিতে চাষ বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছিল। তারপর থেকেই বন্ধ ছিল চাষাবাদ। দীর্ঘ ১৮ বছর সেই মাটিতে চাষ হয়নি। জমি ঢেকে গিয়েছিল আগাছা ও জঙ্গলে। সেই জমি এখন দেখলে চেনা যাবে না। কিন্তু সেই জমিতেই বার ফলবে সোনার ফসল।

এতদিন পর কিভাবে চাষাবাদ হবে? এবার বিএসএফ-এর জওয়ানরাই আগাছার জঙ্গল পরিষ্কার করে সেই জমি আবার চাষের যোগ্য করে তুলেছেন। এতদিন পর সেই জমিতে ট্রাক্টর চলেছে, চাষ শুরু হচ্ছে। আসলে বর্তমানে সীমান্তের পরিস্থিতি আগের থেকে ভালো। তাই বিএসএফ-এর ৯৭ ব্যাটলিয়ন-এর সিইও সত্যেন্দ্র গিরি জানিয়েছেন, এই বছর বিএসএফ ও প্রশাসন চাষের কাজে বিশেষ নজরদারি রাখবে। তবে যা ফসল হবে তা জমির মালিকদেরকেই দেওয়া হবে। পরের বছর থেকে চাষীরা নিজেরাই নিজেদের জমিতে আবার চাষাবাদ শুরু করবেন।

এর পাশাপাশি তিনি বলেন যে চাষীদের নিরাপত্তার দিকে বিশেষ সতর্কতা অবলম্বন করা হবে। চাষের কাজ শুরু হবার ফলে খুব খুশি হয়েছেন চাষীরা। নতুন করে চাষের কাজ শুরু হওয়ায় তাঁদের আর্থিক অবস্থা কিছুটা ভাল হবে বলে আশা করা যাচ্ছে। চাষীরা প্রাণভরে বিএসএফ জওয়ানদের আশীর্বাদ দিয়েছেন। ইতিমধ্যে বিএসএফ জওয়ানরা ওই জমিতে ট্রাক্টর নামিয়ে দিয়েছেন। চাষের কাজও চলছে একদম জোরকদমে।

Related Articles