দেশনিউজ

‘Unlock 6.0’ নয়, আরও এক মাস বাড়ল আনলক ৫-র মেয়াদ

আনলক ৫-র যা যা নিয়মকানুন ছিল আগামী নভেম্বর পর্যন্ত সেই নিয়ম থাকবে।

Advertisement
Advertisement

আগামী ৩১ অক্টোবর শেষ হচ্ছে আনলক ৫। আর এই সেপ্টেম্বরে নতুন আনলক পর্যায়ে নতুন গাইডলাইন দেওয়া হবে বলে অনেকে মনে করেছিলেন। তবে কেন্দ্র এই নতুন গাইডলাইনের পথে হাঁটেনি। বরং আনলক ৫ এর গাইডলাইনই আগামী ৩০ নভেম্বর পর্যন্ত থাকবে, এমনটাই ঘোষণা করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

অর্থাৎ আনলক ৫-র যা যা নিয়মকানুন ছিল আগামী নভেম্বর পর্যন্ত সেই নিয়ম থাকবে। ওই গাইডলাইনে বলা হয়েছিল যে স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশ মতোই আন্তর্জাতিক উড়ান চলবে। সেই নির্দেশই বহাল থাকবে। সিনেমা হল ৫০ শতাংশ লোক নিয়েই চালু থাকবে। এছাড়া সামাজিক, বিনোদন মূলক, সংস্কৃতিমূলক জমায়েত হবে পঞ্চাশ শতাংশ লোক নিয়ে। এই নিয়মগুলিও নভেম্বর পর্যন্ত জারি থাকবে। এছাড়া ট্রেনিংয়ের জন্য সুইমিং পুলও চালু থাকবে।

আর এই পর্যায়েও লোকাল ট্রেন চালু হবে না। তবে রাজ্য সরকার অনুরোধ করলে লোকাল ট্রেন চালু নিয়ে সিদ্ধান্ত নিতে পারে রেলমন্ত্রক। তবে কনটেনমেন্ট জোনে লকডাউন বিধি লাগু থাকবে। কিন্তু কন্টেনমেন্ট জোনে জরুরি পরিষেবা চালু থাকবে। আর কনটেনমেন্ট জোনের বাইরে রাজ্য সরকার লকডাউন জারি করতে পারবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশ কমছে। আজকেও আক্রান্তের সংখ্যা ৩৬ হাজারে এসেছে। গত ৩ মাসে এটাই কম আক্রান্তের সংখ্যা। এর সাথেই কমছে মৃতের সংখ্যাও। তবে ভারতে সুস্থতার হার বাড়ছে, যা স্বস্তির খবর। ইতিমধ্যেই ভারতে সুস্থতার হার ৯০ শতাংশের কাছাকাছি চলে এসেছে।

Related Articles