নিউজলাইফস্টাইল

Hair fall: মেনে চলুন এই টিপস, দূর হবে চুল পড়ার সমস্যা

রোজ ঢেঁড়স ভেজানো জল চুলে মাখলে, চুলের পুষ্টিগুণ ও উজ্জ্বলতা বাড়বে

Advertisement
Advertisement

অনেকেই চুলের সমস্যায় ভোগেন। নানা পন্থা অবলম্বন করেও এই সমস্যা থেকে বের হতে পারেন না। মাথায় খুশকি, চুল পড়া, চুলের উজ্জ্বলতা হারানো ইত্যাদি সমস্যা আপনাকে ঘিরে ধরেছে? তবে আজকের প্রতিবেদন আপনার জন্যই। কেননা আজ এমন একটি টিপস বলবো, যে টিপস কাজে লাগিয়ে দূর হবে চুলের সব সমস্যা। প্রাকৃতিক উপায়ে চুলের সমস্যা কমাতে হলে খুবই উপকারী হলো ঢেঁড়স। চুলের জন্য ঢেঁড়স কতোটা উপকারী জেনে নিন-

১) চুলের গোড়া শক্ত করে

চুল পড়ার সমস্যা রয়েছে? তাহলে প্রতিদিন ঢেঁড়স ভেজানো জল চুলে লাগান। ঢেঁড়সে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন যা চুলের গোড়া শক্ত করে এবং চুল পড়া কমায়।

২) মাথার তেলো ভালো রাখতে

মাথার ত্বক ভালো থাকলে চুল ভালো থাকবে। আর মাথায় ত্বকে পিএইচ এর মাত্রা থেকে শুরু করে কোনো কিছু সংক্রমণের হাত থেকে মাথার ত্বককে বাঁচাতে ঢেঁড়স ভেজানো জল খুবই উপকারী।

৩) চুলের জেল্লা বাড়ায়

দামী সিরাম মেখেও চুলের জেল্লা ফিরে পাচ্ছেন না? প্রতিদিন ঢেঁড়স ভেজানো জল মাথায় মাখুন। অল্প দিন ব্যবহার করলেই চুলের চেইল্লা ফিরতে শুরু করবে।

৪) চুলে পুষ্টি বৃদ্ধি করে

ঢেঁড়সে রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম আয়রন, ভিটামিন এ, সি, কে ইত্যাদি পুষ্টিগুণ। নিয়মিত ঢেড়স ভেজানো জল মাথায় মাখলে চুলের পুষ্টি বৃদ্ধি পায় কেননা ঢেঁড়সের এই ধরনের গুণ চুলের ফলিকলে পুষ্টি বৃদ্ধি করে।

ঢেঁড়সে দিয়ে কীভাবে প্রাকৃতিক শ্যাম্পু বানাবেন?

কয়েকটি ঢেঁড়স নিয়ে ছোট ছোট করে কেটে নিয়ে, সেগুলি জল দিয়ে হালকা আঁচে ফুটিয়ে নিতে হবে। কিছুক্ষণ ফোঁটানোর পর জল পিচ্ছিল হয়ে আসবে। তখন ঢেঁড়সগুলো তুলে নিয়ে, ওই পিচ্ছিল পদার্থ আলাদা করে নেবেন। এটাই শ্যাম্পু। এবার এই শ্যাম্পু স্নান করার ৩০ মিনিট আগে লাগিয়ে নেবেন। স্নানের সময় জল দিয়ে ধুয়ে শ্যাম্পু করে নেবেন।

Related Articles