নিউজরাজ্য

মমতাকে নিয়ে পিএইচডি করলেন কালনার কৃষক-সন্তান, প্রকাশ করলেন বেশকিছু গুরুত্বপূর্ণ তথ্য

Advertisement
Advertisement

এবার থিসিস পেপারে মমতা বন্দ্যোপাধ্যায়। মাননীয় মুখ্যমন্ত্রীকে নিয়ে রিসার্চ করে সাড়া ফেলেছেন কালনার রেজাউল ইসলাম মোল্লা। শুধুমাত্র রিসার্চের গন্ডিতেই থেমে থাকেননি তিনি৷ তাঁর গবেষণা বই হিসেবে প্রকাশ করতে চান তিনি। সেই সাথে তাঁর থিসিস মুখ্যমন্ত্রীর হাতে তুলে দিতে চান তিনি।

কৃতী গবেষক রেজাউল কালনার কৃষক পরিবারের সন্তান। বর্ধমানের কালনার হাতিপোতা গ্রামের ওই নিম্নবিত্ত কৃষক পরিবারের কৃতী সন্তান রেজাউলের বক্তব্য, “মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বিভিন্ন আন্দোলন তাকে নিয়ে ‘লিডারশিপ’ বিষয়ে রিসার্চ করতে অনুপ্রাণিত করে আমাকে।”

গবেষণার জন্য ভারতের বিভিন্ন রাজ্যের অন্য সব মহিলা নেত্রীদের নিয়েও কাজ করেছেন রেজাউল। খোঁজখবর নিয়েছেন৷ সব কিছু যাচাই করে তার মনে হয়েছে “জননেত্রী” হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায় সবার আগে। তথ্য-সহ এর প্রমাণ নিজের গবেষণায় উল্লেখ করেছেন রেজাউল। তিনি বললেন, “গত সাড়ে পাঁচ বছর ধরে গবেষণা করে আমার মনে হয়েছে সাধারণ মানুষের জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের যে চিন্তা-ভাবনা রয়েছে, তা অন্য নেতা-নেত্রীর মধ্যে তেমন ভাবে চোখে পড়েনি আমার।”

মুখ্যমন্ত্রীকে নিয়ে রেজাউল গবেষণা করেছে জেনে খুশি তার বাবা, শাহনওয়াজ মোল্লা। রেজাউলের জেলার জেলা তৃণমূল সভাপতি ও রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথও রেজাউলের কৃতিত্বে গর্বিত। তিনি বললেন, “ও আমার এলাকারই ছেলে। ওঁর জন্য আমি গর্বিত বটে।” মুখ্যমন্ত্রীর নতুন সার্টিফিকেট ভোটের আগে পালে হাওয়া দেবে বলে মত রাজনৈতিক মহলের।

Related Articles