আন্তর্জাতিকনিউজ

১৬ বছর আগেই হয়েছিল ‘আমফান’ এর ভবিষ্যৎ বাণী! নামকরণে থাইল্যান্ড

Advertisement
Advertisement

সম্প্রতি ঘূর্ণিঝড় ‘আমফান’ কে নিয়ে একটি চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে গবেষক মহলে। আগামী বুধবার পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূলে যে বিশাল ঘূর্ণিঝড় আছড়ে পড়তে চলেছে সেটি আসবে সেই ভবিষ্যৎবাণী নাকি ১৬ বছর আগেই করা হয়েছিল। ইতিমধ্যে প্রবল শক্তি সঞ্চয় করে ‘আমফান’ সুপার সাইক্লোনে পরিণত হয়েছে। ঘূর্ণিঝড়ের তাণ্ডব থেকে বাঁচতে উপকূলীয় অঞ্চল গুলিকে আগাম সতর্কবার্তা দেওয়া হয়েছে। দীঘার উপকূলবর্তী অঞ্চল থেকে মানুষ সরানোর কাজ শুরু হয়ে গিয়েছে। এই সবকিছুর মধ্যে একটি প্রশ্ন বারবার মনে বাঁধছে। ঘূর্ণিঝড়ের নামকরণ ‘আমফান’ কে করল? এই শব্দের মানেই বা কি? আবহাওয়াবিদরা এই প্রশ্নের উত্তরে জানিয়েছেন, ২০০৪ সালে নামকরণ হয়েছিল এই ঘূর্ণিঝড়ের। এই আমফান নামটি দিয়েছিল থাইল্যান্ড। আমফান শব্দের অর্থ আকাশ। আবহাওয়াবিদরা এই নামকরণের প্রসঙ্গে বলেন, সাধারণ মানুষের সুবিধার্থে ঘূর্ণিঝড়ের নামকরণের সূত্রপাত হয়। ঘূর্ণিঝড়ের নামকরণ থাকলে সাধারণ মানুষ ও সংবাদ মাধ্যমের সুবিধা হয় তাকে চিহ্নিত করতে। একসঙ্গে একাধিক ঘূর্ণি ঝড় হতে পারে। তাই নামকরণ থাকলে ঘূর্ণিঝড়ের আচরণ অনুযায়ী তাকে আলাদাভাবে চিহ্নিত করা সহজ হবে। সারা বিশ্বের মোট ১১ টি সংস্থা ঝড়ের নামকরণ করে থাকে। এরমধ্যে মহাসাগর সংলগ্ন দেশগুলিকে নিয়ে তৈরি একটি সংগঠন এর নামকরণ করে।

বুধবার বিকেলে পশ্চিমবঙ্গ – বাংলাদেশ উপকূলে আঘাত হানতে চলেছে ঘূর্ণিঝড় আমফান। ইতিমধ্য প্রবল শক্তি সঞ্চয় করেছে সেটি। আমফানকে সুপার সাইক্লোন বলে ঘোষণা করেছে ভারতীয় আবহাওয়া দফতর। ঘূর্ণিঝড়ের তাণ্ডব থেকে বাঁচতে ব্যাপক তৎপরতা চলছে উপকূলেও। ইতিমধ্যে উপকূলবর্তী জেলাগুলি থেকে সরানো শুরু হয়েছে বাসিন্দাদের। কিন্তু ‘আমফান’ নামকরণ করল কে? এই শব্দের মানেই বা কী? জানা আছে কি?

আবহবিদরা জানাচ্ছেন ২০০৪ সালে নামকরণ হয়েছিল এই ঘূর্ণিঝড়ের। নামটি দিয়েছিল থাইল্যান্ড। ‘আমফান’ মানে আকাশ। ১৬ বছর পর সেই ঘূর্ণিঝড় এখন কয়েক কোটি মানুষের ত্রাসের কারণ। আবহবিদরা জানাচ্ছেন, সাধারণ মানুষের সুবিধার জন্য ঘূর্ণিঝড়ের নামকরণের সূত্রপাত হয়। ঘূর্ণিঝড়ের নাম থাকলে সাধারণ মানুষ ও সংবাদমাধ্যমের তাকে চিহ্নিত করতে সুবিধা হয়। তাছাড়া কখনো একসঙ্গে একাধিক ঘূর্ণিঝড়ের সৃষ্টি হতে পারে। তখনও নামকরণের ফলে ঝড়কে চিহ্নিত করতে সুবিধা হয়। গোটা বিশ্বে ১১টি সংস্থা ঝড়ের নামকরণ করে থাকে। কোনও মহাসাগর সংলগ্ন দেশগুলিকে নিয়ে তৈরি একটি সংগঠন এর নামকরণ করে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles