নিউজলাইফস্টাইল

মদ্যপান করলেই করোনার হাত থেকে রেহাই? কি হতে পারে মদ পান করলে? জানালেন চিকিৎসকরা

Advertisement
Advertisement

দেবপ্রিয়া সরকার : করোনা ভাইরাস প্রতিরোধে বারবার অ্যালকোহল ব্যবহার করার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। এই ধারণা থেকে অনেকেই মনে করছেন চিকিৎসকেরা অ্যালকোহল পান করার কথা বলছে। কিন্তু এটি ভুল। এটি সাধারণ মানুষের সম্পূর্ণ ভ্রান্ত একটি ধারণা। চিকিৎসকেরা অ্যালকোহল ব্যবহার করতে বলেছেন তার অর্থ হলো তারা অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার ব্যবহার করতে বলেছেন হাত পরিষ্কার রাখার জন্য। অ্যালকোহলযুক্ত পানীয় অর্থাৎ মদ্যপান করার কথা চিকিৎসকরা কখনোই বলেননি।

যারা এই ভ্রান্ত ধারণাটি অনুসরণ করবে তাদের উল্টো বিপদ হতে পারে। মদ্যপানে কখনোই করোনা ভাইরাস থেকে রেহাই পাওয়া সম্ভব নয়। এই নিয়ে চিকিৎসা বিশেষজ্ঞরা সতর্কবার্তা জারি করেছেন। ইংল্যান্ডের একটি বিশেষ সংবাদ মাধ্যমের দ্বারা চিকিৎসা বিজ্ঞানীরা জানিয়েছেন যে, অতিরিক্ত মদ্যপান করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, যার ফলস্বরূপ করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়তে পারে৷ এছাড়া অ্যালকোহল মানসিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলে, যাতে ভাইরাস সংক্রমণের আশঙ্কা অনেকাংশে বেড়ে যায়।

চিকিৎসকরা তাদের একটি গবেষণা জানিয়েছেন, যারা মদ্যপান করে তাদের প্রতি সপ্তাহে ১৪ পেগের বেশি মদ্যপান করা উচিত নয়। তবে এরকম দুর্যোগের দিনে মদ্যপান করা থেকে যতটা বিরত থাকা যায়, ততটাই স্বাস্থ্যের জন্য শ্রেয়।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles